রাত ০৪:২২ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

ছাত্রলীগের এমন চেহারা দেখতে চাই না : ওবায়দুল কাদের

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী  সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীদের স্বভাব পরিবর্তনের আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা শেখ হাসিনার ডিজিটাল ছাত্রলীগের চেহারা নয়। ছাত্রলীগের এমন চেহারা আমরা দেখতে চাই না। এই ছবি-চেহারা পরিবর্তন করতে হবে। শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সম্মেলনে পদপ্রত্যাশী নেতাদের নামে বারবার স্লো‍গান দেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদেরের বক্তৃতার সময় ছাত্রলীগের কর্মী-সমর্থকরা মঞ্চ থেকে নেতাদের  নামে বারবার স্লোগান দিচ্ছিলেন। এ সময় স্লোগান বন্ধ করার সেতুমন্ত্রী বারবার আহ্বান জানালেও তারা থামছিলেন না। এই সময়  ক্ষুব্ধ হয়ে ছাত্রলীগের সাবেক সভাপতি ওবায়দুল কাদের ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, দল করতে হলে দলের কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। শৃঙ্খলা মেনে চলতে হবে। বড় নেতা হতে হলে ছোট নেতা থেকেই শৃঙ্খলার শিক্ষা নিতে হবে।

ওবায়দুল কাদের বলেন, পোস্টারে-ছবিতে এখন অনেক নেতা। বিলবোর্ডে নেতার কোনও শেষ নেই। সিকি-আধুলি নেতা। অসংখ্য নেতা এখন। আমি আমাদের প্রতিবেশী দেশ ভারতে গিয়ে নয়াদিল্লি থেকে আগ্রা পর্যন্ত রাস্তার কোথাও কোনও রাজনৈতিক নেতার ছবি সংবলিত একটা বিলবোর্ডও দেখিনি। একটা পোস্টার, একটা ব্যানার দেখিনি। নিয়মিত সম্মেলন না হওয়ায় ছাত্রলীগের নেতৃত্ব ট্রাফিক জ্যামে আটকে গেছে বলে মন্তব্য করেন তিনি।

বিএনপির সংলাপের আহ্বানের জবাবে সেতুমন্ত্রী বলেন, আমরা যখন স্থল সীমানা চুক্তি নিয়ে ভারতের সঙ্গে তদবির চালাচ্ছি, তখন আপনারা বাংলাদেশে পেট্রোলবোমায় মানুষ মেরেছেন। তখন আমরা বলেছিলাম, মানুষ হত্যা বন্ধ করুন। আপনারা কী বন্ধ করেছিলেন?

তারপরও স্বাধীনতার মূলবোধকে সমুন্নত রেখে গণতন্ত্রের স্বার্থে বৃহত্তর ঐক্য গঠনের লক্ষে যে কোনও সময় যেকারও সঙ্গে সরকার বসতে প্রস্তুত রয়েছে বলে জানান ওবায়দুল কাদের।

ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের বিলবোর্ড অপসারণে নেতাকর্মীদের সহযোগিতা প্রত্যাশা করে ওবায়দুল কাদের বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি অপ্রয়োজনীয় বিলবোর্ড অপসারণের। এই বিষয়ে সহযোগিতা চাইছি। ঢাকার দুই মেয়র ও আমি সেতুমন্ত্রী আপনাদের সহযোগিতা চাইছি। এই বিলবোর্ডের জন্য আমরা আকাশ, আকাশের চাঁদ দেখি না। এই বিলবোর্ড থেকে আমাদের মুক্তি পেতে হবে।

ছাত্রলীগ ঢাকা মহানগর দ‌ক্ষিণের সভাপতি আনিসুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন সংসদ সদস্য সানজিদা খানম, ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান, সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী, ছাত্রলীগের বর্তমান সভাপতি এইচ এম বদিউজ্জামান, সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম, ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সভাপতি মিরাজ হোসেন, সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার কবির প্রমুখ। সম্মেলন পরিচালনা করেন দক্ষিণের সাধারণ সম্পাদক শেখ আনিস-উজ-জামান।

/ইএইচএস/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।