রাত ১২:১৪ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

গাঁজায় মোড়ানো নতুন গ্রহ!

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক॥

শিরোনাম দেখেই চমকে উঠতে পারেন যে কেউ। পুরো একটি গ্রহ তাও আার গাঁজায় মোড়ানো অবস্থায় থাকা কীভাবে সম্ভব! তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীদের বরাত দিয়ে নিউজওয়াচ টোয়েন্টিএইট নামের একটি ওয়েবসাইট জানিয়েছে, পুরোপুরি গাঁজায় মোড়ানো নতুন একটি গ্রহ শনাক্ত করেছেন বিজ্ঞানীরা।

ওই গ্রহে মানুষের বেঁচে থাকার মতো পর্যাপ্ত অক্সিজেন ও নাইট্রোজেনের উপস্থিতি আছে বলেও জানিয়েছে। নাসার কেপলার স্যাটেলাইটে ধরা পড়া নতুন এই গ্রহের নাম X637Z-43। তবে গ্রহটির ভালো একটি নাম খোঁজা হচ্ছে।

হার্ভার্ড-স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিকসের জ্যোতির্বিজ্ঞানী ডেভিড কর্বোনেউ বলেন, কেপলারে ধারণ করা ছবিতে ওই গ্রহে ক্লোরোফিলের উপস্থিতি ধরা পড়েছে। ছবি দেখে সেখানে টেট্রাহাইড্রোক্যানাবিনল (টিএইচসি) এর মাত্রা অনুমান করেছেন বিজ্ঞানীরা। গাঁজার গাছে যে পরিমাণ টিএইচসি থাকে আবিষ্কৃত নতুন গ্রহে এর থেকে তিন হাজার শতাংশেরও বেশি টিএইচসি ধরা পড়েছে। কাজেই মনে হতেই পারে গ্রহটি গাঁজায় মোড়ানো!

ডেভিড বলেন, ‘তরুণদের জন্য এই আবিষ্কার আগ্রহের কারণ হতে পারে। আমরা প্রায়শ মনে করি কিছুই তাদের আগ্রহ ধরে রাখতে পারে না। তবে এটা ভুল ধারণা। তারা ধূমপান তো খুব পছন্দ করে।’

/এফএস/এসটি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।