রাত ০৯:৪৪ ; মঙ্গলবার ;  ২৫ জুন, ২০১৯  

এখন গুগলে জমা রাখুন ছবি ভিডিও

প্রকাশিত:

সম্পাদিত:

ফৌজিয়া সুলতানা॥

মোবাইলফোনে তোলা সব ছবি, ভিডিও কোথায় রাখেন? হয়তো কম্পিউটার বা মেমোরি কার্ডে। মেমোরি ফুল হয়ে গেলে, এসব যন্ত্রপাতি হাতের কাছে না থাকলে বা হারিয়ে গেলেই সব গেলো। তবে চিন্তা কমাতে এগিয়ে এসেছে গুগল।

বিনামূল্যে আপনার সব ছবি ও ভিডিও সংরক্ষণের সুযোগ দিচ্ছে সার্চ ইঞ্জিনটি। আইওএস, অ্যান্ড্রয়েড বা সরাসরি ওয়েবেও গুগলের এই সুবিধা নেওয়া যাবে। তবে এর আগে গুগল ফটোজ অ্যাপটি ইনস্টল করে নিতে হবে মোবাইলে। এরপর সয়ংক্রিয়ভাবেই মোবাইলের সব ছবি ও ভিডিও ক্লাউডে চলে যাবে। ছবিগুলোর রেজল্যুশনও অপরিবর্তিত থাকবে। ছবির জন্য সর্বোচ্চ ১৬ মেগাপিক্সেল ও ভিডিও ১০৮০ পিক্সেলয়ে সংরক্ষণ করা যাবে।

আপনি আরও বেশি রেজল্যুশনের ছবি বা ভিডিও গুগলের কাছে রাখতে চাইলে তাও সম্ভব। গুগলে অ্যাকাউন্ট খুলে ফেলুন। গুগল ড্রাইভ, জিমেইল ও গুগল প্লাস আপনার ছবিগুলো সযতনে রেখে দেবে। ১৫ গিগাবাইট জায়গা দেওয়া হবে বিনামূল্যে। তবে ৯.৯৯ ডলার খরচ করে এক টেরাবাইট জায়গা কেনা যাবে।  আরও ব্যবস্থা আছে।

প্রতি মাসে ১.৯৯ ডলার খরচ করে ১০০ গিগা পর্যন্ত জায়গা ব্যবহারের সুযোগ নিতে পারেন। গুগল ফটোজ আপনার রাখা ছবিতে মানুষের চেহারা ও স্থানও ডিটেক্ট করতে পারবে। এর জন্য আপনাকে কাউকে বা কোন জায়গা ট্যাগ করারও দরকার নেই। সহজে ছবি খুঁজে বের করতে গুগলের সার্চ অপশনের মতোই পথ বেছে নেওয়া যাবে। আপনি অন্যদের সঙ্গে ছবি শেয়ারও করতে পারবেন।

সূত্র: এনডিটিভি।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।