বিকাল ০৫:৫১ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

পাস না ফেল, অাগেই গ্রেড জানাবে অ্যাপ!

প্রকাশিত:

ফৌজিয়া সুলতানা॥

পরীক্ষার ফল কী হবে- পাস না কি ফেল?

চূড়ান্ত ফল প্রকাশের আগে হয়তো এর উত্তর জানার উপায় নেই। কিন্তু দিন এখন বদলেছে। এখন পরীক্ষার চেয়ারে বসার আগেই জেনে নিতে পারবেন ফল কী হবে। তাও আবার আপনার সারাদিনের সঙ্গী স্মার্টফোনের কাছ থেকেই। প্রথমবারের মতো এ ধরনের একটি অ্যাপ তৈরি করেছেন বিশেষজ্ঞরা।

স্মার্টফোনের জন্য তৈরি বিশেষ এই অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে কোনও শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট অনুমান করতে পারবে। মোবাইল ব্যবহারকারীর পড়ালেখার সময়, আড্ডাবাজি ও অন্যান্য অভ্যাস সংক্রান্ত তথ্য হিসাব করে স্কুল বা কলেজে তার পরীক্ষার ফল অনুমান করে দেখাবে। অ্যাপটির নাম রাখা হয়েছে 'স্মার্টজিপিএ'।

শুধু ফল অনুমানই নয়। লেখাপড়ায় কীভাবে আরও ভালো করা যায়, বন্ধুদের সঙ্গে আড্ডা, ঘুম, ব্যায়ামসহ প্রাত্যহিক নানা কাজকর্ম বা অভ্যাস কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সে ব্যাপারেও টিপস নেওয়া যাবে এই অ্যাপ থেকে।

যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজের গবেষকরা এই স্মার্টজিপিএ অ্যাপ তৈরি করেছে। এটিই প্রথম অ্যাপ যা একইসঙ্গে শিক্ষার্থীদের লেখাপড়ায় কৃতিত্ব, তার মানসিক অবস্থা ও দৈনন্দিন আচরণ বিশ্লেষণের কাজ করবে। এগুলোর ওপর ভিত্তি করেই তার জিপিএ অনুমান করা হবে।

ডার্টমাউথের আন্ডারগ্রেজুয়েট পর্যায়ের ৩০ শিক্ষার্থীর ওপর স্মার্টজিপিএ অ্যাপের পরীক্ষাও চালানো হয়েছে। অ্যাপটি ১০ সপ্তাহ তাদের ওপর নজর রেখেছে। ক্লাসে অংশ নেওয়া, শারীরিক গতিবিধি, ঘরে ও বাইরে ওই শিক্ষার্থীর সামাজিক আচরণ সংক্রান্ত তথ্য নিয়েছে। গবেষণায় উল্লেখযোগ্য সাফল্য পাওয়া গেছে বলে জানান গবেষকরা।

ডার্টমাউথ কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক অ্যান্ড্রিউ ক্যাম্পবেল বলেন, এই অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীর সামাজিক আচরণ ও পড়ালেখার সম্পর্ক নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণার দ্বার উন্মোচিত হয়েছে। পরীক্ষায় পাওয়া জিপিএ- এর সঙ্গে এগুলোর সম্পর্কও পাওয়া গেছে।'

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এইচএএইচ/


 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।