রাত ১১:৩৫ ; মঙ্গলবার ;  ২১ নভেম্বর, ২০১৭  

মাতৃমৃত্যু কমাতে 'বাবু বার্তা'

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

নারীর গর্ভধারণকে আরও নিরাপদ করতে বাংলাদেশি মায়েদের জন্য ‘আমার মাঝেই বাড়ছে শিশু, পাতায় পাতায় জানছি কিছু’ নতুন কর্মসূচি উদ্বোধন হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের মাতৃ ও শিশু মৃত্যু নিয়ে অবস্থান ও পরিস্থিতি ইতিবাচক বলে মন্তব্য করেন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রে বিশেষ এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট এবং নারীপক্ষের সদস্য শিরিন হক।

প্রধান অতিথির বক্তৃতায় ড. রিজভী বলেন, সরকারের কঠোর পরিশ্রমে বাংলাদেশে আজ অনেকাংশে মাতৃ ও শিশুমৃত্যু হার হ্রাস পেয়েছে। এ কাজে বর্তমানে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও এগিয়ে আসছে। সরকারের সাথে তারা সমান গতিতে কাজ করে গেলে এক সময় বাংলাদেশে মা ও শিশুর মৃত্যুহার শূন্যের কোঠায় পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

কর্মসূচি সম্পর্কে বলতে গিয়ে আয়োজকরা বলেন, কর্মসূচির প্রধান উপকরণ হল ‘বাবু বার্তা’ বই। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে শহুরে মায়েদের স্বাস্থ্যসেবার ব্যাপারে যথাযথ নজর দেয়া হলেও গ্রামীণ প্রেক্ষাপট পুরোই ভিন্ন। তাই গ্রামীণ মায়েদের কথা মাথায় রেখে মূলত নিম্ন আয়ের স্বল্পশিক্ষিত জনগোষ্ঠীর জন্য প্রচুর ছবিসহ আকর্ষণীয়ভাবে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য তথ্য দিয়ে সাজনো হয়েছে ‘বাবু বার্তা’ বইটি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, মাতৃমৃত্যু হার রোধ এবং জন্মহারের দিক থেকে বাংলাদেশ অনেক এগিয়েছে। তবে এত কিছুর পরও গত এক দশকে জন্মহার কমিয়ে, নারীদের শিক্ষার হার ও জীবনযাত্রার মান বাড়িয়ে এবং প্রসূতি মায়েদের কাছে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়ে মাতৃমৃত্যু ৪০ শতাংশ কমিয়ে আনা হয়েছে। এই বেবি বেসিক্‌স বাংলাদেশ কর্মসূচি এই হার আরও কমিয়ে আনবে এবং অনেক মায়ের জীবন বাঁচাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

/ইউআই/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।