বিকাল ০৪:৫৫ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

তরুণ উদ্ভাবকের খোঁজে ‘জাতীয় উদ্ভাবনী সপ্তাহ’

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

 আপনি কি একজন তরুণ প্রকৌশলী? বানিয়ে ফেলেছেন ইঞ্জিন ছাড়া গাড়ি কিংবা পাখা ছাড়া বিমানের মডেল? কিংবা তেল ছাড়া গাড়ি? এমন কিছু যদি আপনি উদ্ভাবন করে থাকেন তবে আপনার খোঁজেই চলছে জাতীয় উদ্ভাবনী সপ্তাহ।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস এসোসিয়েশন অব বাংলাদেশের (এসাব) আয়োজনে ২৪ মে শুরু হয়েছে জাতীয় উদ্ভাবনী সপ্তাহ। রাজধানীর কৃষিবীদ ইনিসিটউটে প্রতিদিন সকাল সাতটা থেকে চলছে এ বিজ্ঞান ভিত্তিক উদ্ধাবনী এ আসর। এতে বিচারক হিসেবে থাকছেন ড. এম কায়কোবাদ, ড. মাহবুব মজুমদার, ড. কাজী সাইফুদ্দীন মুনির, জন পিনিউ, মার্টিন ম্যালস্ট্রম, তাহসিন জাকারিয়াসহ নামজাদা প্রকৌশলীরা।

এর সঙ্গে বিশেষ ভাবে যুক্ত হয়েছে রোবট নির্মান প্রতিযোগীতা। যা দেশে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ।

আয়োজনের প্রতিটি স্তরে রয়েছে ভিন্নতা। যেখানে প্রতিদিন নতুন নতুন উদ্ভাবনী প্রকল্প ও চিন্তা নিয়ে উপস্থিত হচ্ছেন তরুণেরা। এরই মধ্যে তারুণ্য নির্ভর দেশের সবচেয়ে বড় এই উদ্ভাবনী আসরে অনুষ্ঠিত হয়েছে ইভটিজিং বিরোধী প্রচারণা, সাধারণ জ্ঞান প্রতিযোগীতা, নেতৃত্বদানে প্রশিক্ষণ, বিভিন্ন স্কুলের বিজ্ঞান ভিত্তিক প্রজেক্টের প্রদর্শনী।

এর বাইরে অব্যাহত রয়েছে অনলাইন কেস স্ট্যাডি ও নেপালে ভূমিকম্প ক্ষতিগ্রস্থদের জন্য তহবিল সংগ্রহ।

প্রতিটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে হবু প্রকৌশলীদের তৈরি করা বিভিন্ন প্রকল্প ও উদ্ভাবনী চিন্তা নিয়ে ২৮ মে পর্যন্ত চলবে এ আয়োজন।

/এআই/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।