রাত ০৯:৩৮ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা চারদিন বন্ধ থাকবে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সব ধরনের সেবা আগামী ২২ থেকে ২৫ মে পর্যন্ত মোট চার দিন বন্ধ থাকবে। এ সময় এনআইডি আপগ্রেডেশনের কাজ চলবে বলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে জানানো হয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের এক বিজ্ঞপ্তিতে বুধবার জানানো হয়, এনআইডি সিস্টেম আপগ্রেডেশনের (কমিশনের ডাটা সেন্টারের সব ডাটা ডিআরএস ডাটা বেইজে অবিকল কপি করা) লক্ষ্যে আগামী ২২ থেকে ২৫ মে পর্যন্ত জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সব ধরনের আবেদন গ্রহণ ও সেবা প্রদান কার্যক্রম বন্ধ থাকবে।

আগামী ২৬ মে থেকে এই কার্যক্রম আবার নিয়মিতভাবে চলবে। বিজ্ঞপ্তিতে সাময়িক অসুবিধার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন।

সারাদেশে সার্ভার স্টেশনগুলো চালু ও স্মার্ট কার্ড বিতরণের আগে জাতীয় পরিচয়পত্রের সব ধরণের নিরাপত্তা নিশ্চিত করতে এ আপগ্রেডেশন করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সেই সঙ্গে একাধিক সার্ভারে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংরক্ষণ করা হচ্ছে।

অন্যদিকে নির্বাচন কমিশন নাগরিকদের হাতে স্মার্ট কার্ড দিতে ভোটারদের অনলাইনে তথ্য সংশোধনের দেওয়া সুযোগ চলমান রয়েছে। এ চারদিন তাও বন্ধ থাকবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, জাতীয় পরিচয়পত্রের সকল ভুল-ভ্রান্তি সংশোধন শেষে শিগগির স্মার্ট কার্ড দেওয়া হবে। স্মার্ট কার্ড দেওয়া হলে পরবর্তীতে সংশোধন করতে চাইলে নির্দিষ্ট পরিমান অর্থের মাধ্যমে সংশোধন ও স্থানান্তরের সুযোগ পাবেন ভোটাররা। ইসির তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ৯ কোটি ৬০ লাখের বেশি ভোটার রয়েছে। সূত্র: বাসস।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।