রাত ১২:০৯ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

দুই মাস চিংড়ি-লবস্টার জাতীয় মাছ ধরা নিষেধ সাগরে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশের অর্থনৈতিক সমুদ্রসীমায় মাছ ধরার ট্রলারসহ সব ধরনের নৌযানের ওপর ৬৫ দিনের জন্য ক্রাস্টাশিয়ান্স প্রজাতির (কঠিন আবরণ বা খোলসযুক্ত সামুদ্রিক মাছ ও জলজ প্রাণী) আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে চিংড়ি, লবস্টার, কাটলফিশ প্রজাতির মাছ ধরা বন্ধ থাকবে। আজ বুধবার থেকে এই নিষেধাজ্ঞা শুরু হচ্ছে।

ক্রাস্টাশিয়ান্স প্রজাতির (চিংড়ি , লবস্টার, কাটলফিশ ইত্যাদি) মাছের সুষ্ঠু প্রজনন ও সঠিকভাবে বেড়ে উঠার পাশাপাশি সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৩ জুলাই পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সরকারের উদ্যোগে অর্থনৈতিক ভিত্তির প্রেক্ষাপটে ক্রাস্টাশিয়ান্স প্রজাতির মাছ আহরণ ও নিষিদ্ধের এ সিদ্ধান্ত এবারই প্রথম নেওয়া হলো বলে জানিয়েছেন মৎস্য অধিদপ্তরের সহকারি পরিচালক মাসুম-আরা-মনি।

তিনি বলেন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণের পাশাপাশি সরকার ক্রাস্টাশিয়ান্স প্রজাতির মাছ ও জলজপ্রাণীর প্রজনন ভবিষ্যতে আরও বাড়াতে চায়। তাই আহরণের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মাসুম-আরা-মনি আবও বলেন, আজ থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত দুই মাস ৫ দিন সব ধরনের ফিশিং ট্রলার ও ফিশিংবোট ক্রাস্টাশিয়ান্স আহরণ করতে পারবে না। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ (১৯৮৩ ) অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি উল্লেখ করেন। সূত্র: বাসস।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।