ভোর ০৬:৪৮ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

১০ ইস্যুতে সন্ধ্যায় বাংলাদেশ-ভারত বৈঠক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য চুক্তি আবারও নবায়ন হচ্ছে। ভারতের করা স্পর্শকাতর ২২৫টি পণ্যের তালিকা কিছুটা হলেও প্রত্যাহার করা হতে পারে। এ ছাড়াও বাংলাদেশের তৈরি পোশাকের ওপর আরোপিত সিভিডি তুলে নেওয়া হতে পারে।

এ সব বিষয়ে আলোচনা করতে দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক রাজধানীর হোটেল সোনরগাঁওয়ে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

দ্বিপাক্ষিক এ বৈঠকে অংশ নিতে ভারতের বাণিজ্য সচিব রাজীব খের রবিবার বিকেলে ঢাকায় পৌছাবেন বলে জানিয়েছে ঢাকাস্থ ভারতীয় দূতাবাস। তিনি সে দেশের ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

অপরদিকে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন ১৩ সদস্যের বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র।

এ ছাড়াও বৈঠকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে সেগুলো হচ্ছে, খাগড়াছড়ি জেলার সীমান্তে ফেনী নদীর উপর সেতু নির্মাণ, আরও কয়েকটি সীমান্তহাট স্থাপন, বাংলাদেশের তৈরি পাটের ব্যাগ রফতানির ক্ষেত্রে বিদ্যমান সমস্যা দূরীকরণ, স্থল বন্দরসমূহের উন্নয়ন, বাংলাদেশের বিএসটিআই এর দেওয়া টেস্ট সার্টিফিকেট ভারতের স্বীকৃতির বিষয়টিও আলোচনায় থাকছে।

পাশাপাশি বৈঠকে বাংলাদেশে সে দেশের কমলা ও দুগ্ধ জাতীয় পণ্যের শুল্কমুক্ত প্রবেশ, ভারত থেকে পণ্য আমদানিতে অস্থায়ী বাধাগুলো দূর করা ও নতুন আন্তর্জাতিক পাট গ্রুপ প্রতিষ্ঠা নিয়েও দুই দেশের সচিব পর্যায়ের বৈঠকে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, এর আগে ২০১২ সালের ২৮ ও ২৯ এপ্রিল তারিখে ভারতের রাজধানী নয়াদিল্লিতে দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।