রাত ১২:১৪ ; মঙ্গলবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৮  

আগস্টে ঢাকায় শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস

প্রকাশিত:

সম্পাদিত:

নিজস্ব প্রতিবেদক: শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষে সারাদেশে চলছে ‘‌শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’র বিভিন্ন কার্যক্রম। এরই অংশ হিসেবে ইতিমধ্যে দেশের ৫৪টি জেলার (শহরের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের) ১৯০টি স্কুলে প্রায় ২০ হাজার শিক্ষার্থীর মাঝে পরিচালনা করা হয় বিজ্ঞান কার্যক্রম। বিভিন্ন বিদ্যালয়ের কার্যক্রমের পাশাপাশি শুক্রবার ঢাকায় শুরু হয়েছে শিক্ষকদের জন্য বিজ্ঞান ক্যাম্প শীর্ষক তিনদিনের আবাসিক ক্যাম্প। এতে শিক্ষকদের হাতে কলমে বিজ্ঞানের নানা বিষয় শেখানোর পাশাপাশি কংগ্রেসের বিভিন্ন বিষয় জানানো হচ্ছে। এ বিজ্ঞান ক্যাম্পে সারাদেশের বিভিন্ন স্কুলের নির্বাচিত শতাধিক বিজ্ঞান শিক্ষক অংশগ্রহণ করছেন। ক্যাম্প চলবে রবিবার পর্যন্ত।

শুক্রবার ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালবলেন আমাদের দেশে তিন কোটি স্কুলে যাওয়া শিক্ষার্থী আছে। এরা আমাদের সম্পদ। আমাদের দেশকে উন্নত করার জন্য অন্য কোনও সম্পদের দরকার নেই। যদি আমাদের শিক্ষিত মানব সম্পদ থাকে। শিক্ষার্থীদের এই জ্ঞান কাজে লাগিয়ে আমাদের দেশকে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমি খুবই হতাশ হয়ে পড়ি যখন শুনি স্কুলে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। বিজ্ঞান বা বিজ্ঞানের শিক্ষার্থীরা দ্রুত গতিতে এগিয়ে নিতে পারবে। তিনি বিজ্ঞান শিক্ষকদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, প্রতিটি স্কুলে যেন বিজ্ঞানের শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পায় সেদিকে নজর রাখার।

আবাসিক বিজ্ঞান ক্যাম্পে প্রতিদিন বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষকদের মাঝে আলোচনা করা হচ্ছে। ক্যাম্পের প্রথম অধিবেশনে অধ্যাপক এ আর খান বিজ্ঞান শিক্ষকদের মাঝে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়া বিজ্ঞান শিক্ষা কী ও কেন বিষয়ে লেখক ও শিক্ষা গবেষক ফারহানা মান্নান, বিজ্ঞানের পাঠ পরিকল্পনা বিষয়ে কারিগরি শিক্ষা কেন্দ্রের শিক্ষক রাজিয়া সুলতানা, হাতে কলমে বিজ্ঞান শিক্ষা-১ ও ২ বিষয়ে রেজাউল করিম এবং বিষয়ভিত্তিক বক্তব্য- জীবনবিজ্ঞান ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয় চিকিৎসক ও বিজ্ঞান লেখক সৌমিত্র চক্রবর্তী তাদের অভিজ্ঞতা বিভিন্ন স্কুলের বিজ্ঞান শিক্ষকদের তুলে ধরেন।

আজ ক্যাম্পের দ্বিতীয় দিনে মুনির হাসান আনন্দদায়ক শ্রেণী কক্ষ নিয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন শিক্ষকদের সঙ্গে। এছাড়া ‘বিষয় ভিত্তিক বক্তব্য’ দেবেন বিএএফ শাহীন কলেজের বিজ্ঞান শিক্ষক তানিয়া কামরুন নাহার ও অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ। এছাড়া ‘ইন্টারনেটে বিজ্ঞান কন্টেন্ট খোঁজ’ বিষয়ে প্রযুক্তি লেখক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব আলোচনা করবেন।

উল্লেখ্য, সারা দেশের প্রায় ২৫০টি বিদ্যালয়ের বাছাইকৃত শিক্ষার্থীদের অংশগ্রহণে আগামী ২৯ ও ৩০ আগস্ট ঢাকায় অনুষ্ঠিত হবে দুই দিনের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। পরবর্তীতে সেরা ৬০ শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় একটি পাঁচদিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ক্যাম্পের আয়োজন করা হবে। এই আয়োজনের মাধ্যমে গুগল সায়েন্স ফেয়ারের পাশাপাশি এবার আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডেও অংশ নেবে বাংলাদেশের খুদে শিক্ষার্থীরা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় আয়োজিত এ কংগ্রেসের প্রধান পৃষ্ঠপোষক ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড। 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।