সকাল ০৯:৪৪ ; রবিবার ;  ১৮ নভেম্বর, ২০১৮  

বাংলাদেশে অনলাইন কেনাকাটার পরিমাণ ৭১৮৪ কোটি টাকা

প্রকাশিত:

সম্পাদিত:

অাবিদ অাজাদ॥

বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা কেনাকাটায় বছরে ৭ হাজার ১৮৪ কোটিরও বেশি টাকা ব্যয় করে থাকেন। অাশা করা হচ্ছে, সামনে স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধির সঙ্গে এই হারও বাড়বে। গুগল পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

'আন্ত-গবেষণা: ডিজিটাল বাংলাদেশের উঠতি প্রবণতা' শিরোনামে গুগলের এক গবেষণা পত্রে এ তথ্য প্রকাশ পায়। এতে জানা যায়, দেশের ইন্টারনেট ব্যবহারকারীর ২২ ভাগ কেনাকাটার জন্য অনলাইন শপের দ্বারস্থ হন। গড়ে খরচ করেন প্রায় সাড়ে ৭ কোটি টাকা।

গবেষণা জরিপ অনুযায়ী ৩২ শতাংশ জবাবদাতা জানান, ত‌‌‌ারা অনলাইনের বিজ্ঞাপন মনে রাখেন এবং ৮২ শতাংশ জানান, তারা কেনাকাটার জন্য অনলাইনকেই বেছে নেন। অন্যদিকে ৩৫ শতাংশ জবাবদাতা জানান, তারা অনলাইন বিজ্ঞাপন দেখে সেই পণ্যটি বাইরে থেকে কেনেন। অাবার ১৭ শতাংশ ব্যবহারকারী বিজ্ঞাপন দেখে পণ্যটি অনলাইনেই কেনেন। আরও ১৯ শতাংশ জানান, তারা আসলে পণ্যটি কেনার চাইতে ব্রান্ডটি সম্পর্কে জানতে বেশি আগ্রহী।

গুগলের দক্ষিণ এশিয়া শাখার ব্যবসা প্রধান সামি কিজিলবাস বৃহস্পতিবার ডিজিটাল ইনভেস্টমেন্ট সামিটের অনুষ্ঠানে এসব তথ্য উপস্থাপন করেন। এদিন রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে তিনি বলেন, 'বাংলাদেশ ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। যারা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, জ্ঞানানুসন্ধান, নেটওয়ার্ক এবং কর্তব্যমূলক নানা কাজ করছেন।

মানুষ এখন নানা অ্যাপসের মাধ্যমে সহজে অনলাইনে কেনাকাটা করতে পারছে।'

গুগলের এই কার্যনির্বাহী আরও বলেন, 'বাংলাদেশে সরকার এবং বেসরকারি অংশীদারী প্রতিষ্ঠানের উচিত একটি সুরক্ষিত এবং দ্রুত অনলাইন বাজার তৈরিতে আরও মনোযোগী হওয়া।'

গুগলের এই অনুসন্ধান জরিপ ১০০০ জনের সরাসরি সাক্ষাৎকার এবং ১ হাজার ২৬ জনের অনলাইন জরিপের মাধ্যমে করা হয়। আরকে জরিপের তথ্যে জানা যায়, বর্তমানে বাংলাদেশে প্রায় ৪ কোটি ৩০ লাখ ইন্টারনেট ব্যবহ্কারী রয়েছেন।

দিনব্যাপী এই অনুষ্ঠানটি আইসিটি এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সহযোগীতায় বেসিস, অ্যাক্সেনট্যুর ও টেলিনর গ্রুপ আয়োজন করে।

/এনএস/এসএম/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।