রাত ১০:২০ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

মুজাহিদের আপিল শুনানি অব্যাহত

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিল মামলার চতুর্থ দিনের শুনানি শেষ হয়েছে। শুনানি আগামী সোমবার পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে এ শুনানি চলছে। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আপিলের বিষয়টি কার্যতালিকায় আসার পর শুনানি শুরু করে আসামিপক্ষ। বুধবার চতুর্থ দিনের মতো শুনানি করেন মুজাহিদের আইনজীবী এস এম শাহজাহান। তাকে সহায়তা করেন শিশির মো. মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

চতুর্থ দিনের শুনানিতে এস এম শাহজাহান প্রসিকিউশনের সর্বশেষ সাক্ষী ও মামলার তদন্তকারী কর্মকতার (আইও) জবানবন্দির অংশ এবং আসামিপক্ষের একজন সাফাই সাক্ষীর সাক্ষ্য উপস্থাপন করেছেন এবং রায়ের কিছু অংশ পাঠ শুরু করেন। রায়ের মধ্যে প্রসিকিউশনের আনা ১ ও ৩ নম্বর অভিযোগ পাঠ শেষে ৫ নম্বর অভিযোগ পড়া শুরু করলে আদালত মুলতবি ঘোষণা করেন।

২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। পরে একই বছরের ১১ আগস্ট খালাস চেয়ে সুপ্রিমকোর্টে আপিল করেন মুজাহিদ। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় আপিল করেননি রাষ্ট্রপক্ষ।

আপিল বিষয়ে মুজাহিদের আইনজীবীরা জানান, ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে মোট ১১৫টি যুক্তিসহ আপিল করেছেন তারা। ট্রাইব্যুনাল যেসব কারণ দেখিয়ে সাজা দিয়েছেন তার আইনগত ও ঘটনাগত ভিত্তি নেই বলেও তারা দাবি করেন। মূল আপিল ৯৫ পৃষ্ঠার। এর সঙ্গে ৩ হাজার ৮০০ পৃষ্ঠার নথি দাখিল করা হয়েছে।

 

/ইউআই/এফএ/

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।