সকাল ১০:৫০ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

'রাজনৈতিক অস্থিরতায় ভুক্তভোগী সাধারণ মানুষ'

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

'রাজনৈতিক অস্থিরতায় ভুক্তভোগী হচ্ছেন সাধারণ মানুষ'- সাহিত্য সম্মেলনে এমন বক্তব্য নিশ্চিত আপনাকে ভাবাবে। বেঙ্গল লাইটস কনক্লেভের প্রথম দিনের দুপুরের সেশনে এমন কথাই আলোচিত হয়েছে।

বলা যায় দুপুরের পরে বেঙ্গল লাইটস কনক্লেভে সবাই নড়ে চড়ে বসেছেন। এই বেলার প্যানেলের সঞ্চালনায় ছিলেন বেঙ্গল লাইটসের প্রকাশক, সাহিত্যিক কাজী আনিস আহমেদ স্বয়ং। 'এন্ডলেস ইর্ন্সাজেন্সি : দ্য ওয়ার্ল্ড’ নামকক এই প্যানেলে অংশ নেন ভারতীয় লেখক সুদীপ চক্রবর্তী, মার্কিন সাংবাদিক ও সাহিত্যি উইলিয়াম ভলম্যান ও জার্মান লেখক ও প্রকাশক মাইকে জিয়েরভোগেল।

পুরো আলোচনায় সুদীপ চক্রবর্তী তুলে ধরেন কিভাবে পেশাগত অভিজ্ঞতা তুলে ধরেছিলেন তার লেখায়। তিনি বলেন, বই হচ্ছে সেই অস্ত্র যা মানুষের কাছে পৌঁছে দিতে পারে নিজের ভেতর জমিয়ে রাখা কোনও কল্পনাকে। ফলে, সব থেকে কাছের বন্ধুটির ভূমিকায় বইয়ের চেয়ে কোন শ্রেষ্ঠ অনুসঙ্গ পাওয়া জীবনে কঠিন।

ভারতের মাওবাদী জঙ্গিদের খুব কাছে থেকে দেখা আসার অভিজ্ঞতারর কথা বলতে গিয়ে সুদীপ চক্রবর্তী জ‌‌‌ানান, বাস্তবে প্রতিটি মানুষ জীবনের এক একটি দৃষ্টিভঙ্গি মেনে নিয়ে জীবনচারিত নির্ধারণ করেন। উদাহরণ হিসেবে তুলে ধরেন তার লিখা বইয়ের বিভিন্ন ঘটনা। বিভিন্ন দেশে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা নিয়ে বলেন, বিভিন্ন দেশে সংগঠিত বিদ্রোহগুলোকে কেবল বিশ্ব গণমাধ্যম আলোচনায় নিয়ে আসছে। কিন্তু, প্রতিটি মানুষের প্রাত্যহিক সংগ্রামের গল্পগুলো রয়ে যায় অজানা। ফলাফল, বিতৃষ্ণা থেকে থেকে অজানা পথেই পাড়ি জমান অনেকেই।

এ সময় কাজী আনিস আহমেদ তুলে ধরেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতাসহ আওয়ামীলীগ-বিএনপির দোলাচল। এ কারণে সাধারন মানুষেরা সবথেকে বেশি ভুক্তভোগী হচ্ছে বলেও উল্লেখ্য করেন তিনি। তিনি আরও বলেন, সাংবিধানিকভাবে রাষ্ট্রের নাগরিকদের বিভিন্ন অধিকার সর্ম্পকে সচেতন করা হলেও, নিশ্চিত করা হচ্ছে না সেগুলো। যেটি একক পর্যায়ে অনেক ব্যক্তিকেই রাষ্ট্রবিরোধী অবস্থান নিতে উৎসাহিত করে।

সেসময় উইলিয়াম ভলম্যান, তার নিজস্ব স্মৃতির কথা তুলে ধরেন, কি করে আফগানিস্তানের স্মৃতিকথাগুলো তিনি তার সাংবাদিকতা ও লেখালেখিতেও তুলে ধরেছেন।

দ্বিতীয় প্যানেলের আলোচনার পরপরই মঞ্চে উঠে আসে সাদাফ সাজ তার কবিতা নিয়ে। রানা প্লাজা ধ্বসে প্রাণ হারানো শ্রমিকদের সম্মানে তিনি তার কবিতা পাঠ করেন।

/এফএএন/ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।