রাত ১০:৩৩ ; শনিবার ;  ২০ এপ্রিল, ২০১৯  

শুরু হচ্ছে বেঙ্গল লাইটস লিটারেরি কনক্লেভ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

সাহিত্য চর্চা যদি হয়ে থাকে প্রাত্যহিক অনুষঙ্গ, তবে সাহিত্যের বিশ্লেষণ কিংবা আলোচনার আসর হয়ে ওঠে মহোৎসব। আর গত বছরের মতো এবারো সেই মহোৎসবের আয়োজন করতে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। আগামী ২-৩ মে বিশ্বদ্যিালয়টির ধানমণ্ডি ক্য‌‌‌াম্পাসে আনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় বেঙ্গল লাইটস লিটারেরি কনক্লেভ।

'ডিসেন্ট, রিপোর্টেজ অ্যান্ড লিটারেচার' প্রতিপাদ্যে এ বছরের চারটি আসরে প্যানেল বক্তা হিসেবে অংশ নিতে যাচ্ছেন আটটি দেশের লেখক। প্রধান বক্তা হিসেবে থাকছেন ন্যাশনাল বুক এওয়ার্ড ফর ফিকশন বিজয়ী বই 'ইউরোপ সেন্ট্রাল'-এর রচয়িতা মার্কিন লেখক ও সাংবাদিক উইলিয়াম টি ভোলম্যান।

কনক্লেভে আরও অংশ নিতে যাচ্ছেন : 'দ্য থাউজেন্ড ফেসেস অফ নাইট' শীর্ষক বইয়ের রচয়িতা ভারতীয় লেখক ও সম্পাদক গীতা হরিহরণ এবং পাকিস্তানি সাংবাদিক ও 'করাচি, ইউ আর কিলিং মি'--এর লেখক সাবা ইমতিয়াজ।

এছাড়া আরও থাকছেন ভারতীয় সাংবাদিক ও লেখক সুদীপ চক্রবর্তী, নাইজেরিয়ান ঔপন্যাসিক এ. ইগোনি ব্যারেট ও তার স্ত্রী ডাচ লেখক ও সাংবাদিক ফেমকে ভন যেজিল, জার্মান লেখক ও প্রকাশক মাইকে জিয়েরভোগেল, ইক্যুটেরিয়াল গিনির নির্বাসিত লেখক হুয়ান টমাস আভিলা লওরেল, মার্কিন কবি ও অনুবাদক ডেভিড শুক এবং মার্কিন সম্পাদক ও প্রকাশক সি পি হেইসার।

তাদের সঙ্গ দিতে থাকবেন বাংলাদেশের লেখক ও বিশেষজ্ঞরা। যাদের মধ্যে আছেন সলিমুল্লাহ খান, সৈয়দ মনজুরুল ইসলাম, কাজী আনিস আহমেদ, কাজী নাবিল আহমেদ ও জাফর সোবহান।

বেঙ্গল লাইটস লিটারেরি কনক্লেভ একটি বাৎসরিক সাহিত্য অনুষ্ঠান। ২০১৪ সালে আয়োজিত প্রথম কনক্লেভে ছয়টি দেশের লেখক, সাংবাদিক, সমালোচক এবং প্রকাশকরা 'বিয়ন্ড আইডেন্টিটি ন্যারেটিভস : ডিফাইনিং এ নিউ ওয়ার্ল্ড ফিকশন' শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করেন।

মূলত, বেঙ্গল লাইটর্সের মূল কার্যক্রম অর্ধ-বার্ষিক সাহিত্য বিষয়ক জার্নাল নিয়ে, যা ২০১২ সাল থেকে প্রকাশ করে আসছে ইউল্যাব। জার্নালটির প্রথম পাঁচটি সংস্করণ ইতোমধ্যে প্রকাশিত হয়েছে, যা সমাদৃত হয়েছে সাহিত্য জগতে। তবে, এ কার্যক্রমকে স্থায়ী রূপ দিতে দেশের মানসম্মত লেখাকে উৎসাহিত করতে পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত হয় বেঙ্গল লাইটস বুকস (বিএলবি)। এটি শুধু মৌলিক লেখাই নয়, বরং ইউল্যাব-এর অনুবাদ সেন্টারের সঙ্গে যৌথভাবে ইংরেজিতে প্রকাশ করে আসছে বাংলা ও অন্যান্য ভাষার নানান বই।

তবে, যারা আয়োজনে সরাসরি অংশ নিতে পারছে না, তাদের জন্য অনলাইনে সরাসরি অনুষ্ঠানটি উপভোগের ব্যবস্থা করেছে ইউল্যাব। এ জন্য ভিজিট করতে হবে : conclave.bengallights.com এই ঠিকানায়।

/এআই/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।