রাত ০১:০০ ; রবিবার ;  ২৩ সেপ্টেম্বর, ২০১৮  

ছয়টি ছোটকাগজ || রহমান মতি

প্রকাশিত:

অরণ্য

শামীম রফিকের সম্পাদনায় ‘অরণ্য’-এর বর্তমান সংখ্যাটি ‘গল্প মূল্যায়ন সংখ্যা’। গল্পগুলো যথাক্রমে-‘অসংখ্য চিৎকার : চন্দন আনোয়ার; পুরনো ফেরি, নতুন সেতু : তৌহিন হাসান; অর্ডার অব থিংস : মাহবুব মোর্শেদ; কাননে কালা কুত্তা : মেহেদী উল্লাহ; রূপান্তর : রাহেল রাজিব; ক্ষণজন্মা অলো চিরন্তন অন্ধকার : রুবাইয়াৎ আহমেদ; অসলেই কি সে চুরি করেছিল?: শুভাশিস নিহা; সাদা ইঁদুর ও লাল লাটিম : শা্মীম রফিক; টান : শাহাদাৎ রুমন; বৃহন্নলার বউ : সৌম্য সরকার; নিশিরঙ্গিনী : স্বকৃত নোমান । গল্প মূল্যায়ন করেছেন কুমার দীপ, খোরশেদ আলম, বিধান সেন, মাসুদুল হক, মিল্টন বিশ্বাস ও শামস্ আলদীন। এছাড়া বিশেষ প্রবন্ধ লিখেছেন, অনিরুদ্ধ কাহালি : সিকানদার আবু জাফরের গল্প; চঞ্চল কুমার বোস : গল্প পঞ্চাশৎ: শূন্য দশকের গল্প দেখা অদেখা জীবনের অন্বেষণ; শহীদ ইকবাল : বাংলাদেশের ছোটগল্পের ধারা ও প্রবণতা। প্রবন্ধগুলোতে নতুন দৃষ্টিকোণ রয়েছে । সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে মহাশ্বেতা দেবীকে। 

অরণ্য। সম্পাদক : শামীম রফিক। প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫। প্রচ্ছদ : তৌহিন হাসান। মূল্য : ১০০টাকা।

 

কথন

মাদারীপুরের ইতিহাস-ঐতিহ্যকে তুলে ধরার প্রত্যয় আছে ‘কথন’-এ। মহান বিপ্লবী চিত্ত প্রিয় রায় চৌধুরীকে স্মরণ করা হয়েছে এই সংখ্যায়। ব্যক্তিত্ব বিষয়ক প্রবন্ধ এম. এ. আজিজ মিয়া লিখেছেন, ‘বিপ্লবের রক্তমশাল : চিত্ত প্রিয় রায় চৌধুরী’; ‘সংস্কৃতি’ বিষয়ক প্রবন্ধে মাদারীপুরের ধাঁধা নিয়ে লিখেছেন ইয়াকুব খান শিশির; ‘মফস্বলী সাহিত্যদর্শন’ নিয়ে লিখেছেন শওকত হোসেন; ‘উপমহাদেশের তিনটি ভাগ্য নির্ধারণী যুদ্ধ’ লিখেছেন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী; নিবন্ধ বিভাগে আছে ‘কবিতাপূর্ব ভাদ্রমাসী কথন : ইসমাইল খান এবং ‘আজও মনে পড়ে : আকন মোশাররফ হোসেন । উনিশজন কবির কবিতা স্থান পেয়েছে কথনে। ৪টি গল্প আছে বেনজীর আহমেদ টিপুর ‘নদী ও অজিরন’; ডব্লিউ আলী বাদশার ‘মেঘের ওপারে রোদ্দুর’; রিপনচন্দ্র মল্লিকের ‘মা টাকি এবং একটি ঢোঁড়া সাপের গল্প’ এবং মাসুদ সুমনের ‘ড্রয়ারভর্তি হাহাকার’। গল্পের আলোচনা লিখেছেন জাহেদ সরওয়ার ও জাহিদ সোহাগ। বই আলোচনা করেছেন মোঃ আব্দুল হালিম। ‘সাহিত্যের বর্তমান ধারা’ নিয়ে অনুভূতি ব্যক্ত করেছেন জহিরুল ইসলাম খান। ‘কথন’-এর দ্বিতীয় সংখ্যা নিয়ে পাঠ-প্রতিক্রিয়া করেছেন সালাহউদ্দীন মাহমুদ। 

কথান। সম্পাদক : মাসুদ সুমন। প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫। প্রচ্ছদ : সৌরভ আহমেদ জাকির। মূল্য : ৭০ টাকা।

 

কবিতার ডানা

কবিতা নিয়ে ‘কবিতার ডানা’। বাংলা কবিতার প্রতিষ্ঠা যে কবিদের হাতে তাদের থেকে শুরু করে সমকালীন কবিতার মাত্রা স্পর্শ করার প্রচেষ্টা আছে এ সংখ্যায়। প্রবন্ধ রয়েছে অপ্রকাশিত গদ্য : সিকদার আমিনুল হক; কবিতার আলাপচারিতা : রফিক আজাদ; নির্বাচিত কবিদের ইংরেজি অনুবাদ; জসীমউদ্দীন ও বাংলা কবিতা : বিমল গুহ; আধুনিক বাংলা কবিতা : মিল্টন বিশ্বাস; মধ্যপ্রাচ্যের অনুবাদ কবিতা : রাজু আলাউদ্দীন; আবুল হাসান : রহমান মতি। অনলাইন সাহিত্য নিয়ে গুরুত্বপূর্ণ অলোকপাত করেছেন দুপুর মিত্র। লেখাটিতে অনলাইন সাহিত্যের লক্ষ্য ও সীমাবদ্ধতা দেখানো হয়েছে। নির্বাচিত পাঁচ কবির মধ্যে রয়েছেন, আসাদ মান্নান, মিনার মনসুর, আলফ্রেড খোকন, আদিত্য নজরুল, দেব জ্যোতি ভক্ত। নির্বাচিত কবির কবিতায় আছে পঁচিশজন কবির কবিতা। জোড়া কবিতা লিখেছেন ১৫ জন কবি। স্থানভিত্তিক লিটলম্যাগ পর্বে চট্টগ্রাম, বগুড়া ও চাঁদপুরের লিটলম্যাগ নিয়ে লিখেছেন আরিফ চৌধুরী, সিকতা কাজল ও মুহাম্মদ ফরিদ হাসান। এছাড়া রয়েছে সমসাময়িক বই অলোচনা। সম্পাদকীয়তে উঠে এসেছে লিটলম্যাগ প্রকাশের ক্ষেত্রে ভেতর-বাইরের বেদনা যা মূলত লিটলম্যাগ প্রকাশের সাধনাকেও তুলে ধরেছে।

কবিতার ডানা। সম্পাদক : শামস আরেফিন। প্রকাশকাল : জানুয়ারি ২০১৫। নামলিপি : অতনু তিয়াসভ প্রচ্ছদ : আইয়ুব আল আমিনভ মূল্য : ৫০ টাকা।

 

তৃতীয় চোখ

‘তৃতীয় চোখ’-এর যাত্রা পনেরো বছরের। দীর্ঘসময়ের নানা অভিজ্ঞতাকে সঙ্গে করে আজকের সময়কে ধারণ করার প্রত্যয়ে প্রকাশিত হয়েছে বর্তমান সংখ্যাটি। বেশ বড় আয়োজনে সংখ্যাটি সাজানো হয়েছে। প্রবন্ধ রয়েছে ‘আমার মাটির কায়া : মুহম্মদ নুরুল হুদা; সংস্কৃতির নতুন সংকট : সলিমুল্লাহ খান; সংস্কৃতি, লোকজীবন ও ব্যক্তিসত্তা : কামরুজ্জামান জাহাঙ্গীর; কবি থেকে ট্রেনে ওঠে  বাংলা কবিতা : সেলিনা শেলী; সহজ-সরল ও প্রকৃতির সন্তান : উপস্থাপনার রাজনীতি ও আদিম নির্মিতি : রাহমান নাসির উদ্দিন; চর্যাপদ : সাধনমার্গের গুঢ়কথা– আসাদুল্লাহ; উত্তরাধুনিক দর্শন ও সংস্কৃতি : সরওয়ার কামাল; প্রস্তৃতিপর্বের পাঠ ও চট্টগ্রামের সাহিত্য : ফজলুল কবিরী; মূল্যবোধের সংকট ও পুঁজির বিকার : মোহম্মদ নুরুল হক; সৈয়দ হকের গল্পে ‘পূর্ববাংলা’র মধ্যবিত্ত : মেহেদী উল্লাহ। গল্প অনুবাদ করেছেন জাফর আলম। এছাড়া গল্প, কবিতা, গুচ্ছ কবিতা, অনুবাদ কবিতার পাশাপাশি রয়েছে কবিতা ভাবনা । বই আলোচনা করেছেন খালেদ হামিদী, মুহাম্মদ আমানুল্লাহ, মেরুন হরিয়াল, আলম সৈয়দ, চৌধুরী শাহজাহান ও শেখর দেব। চলচ্চিত্র বিভাগে নির্ঝর নৈঃশব্দ লিখেছেন ‘মেঘমল্লার : আ ন্যারেটিভ অব সাইলেন্স’। সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে রাজনৈতিক সহিংসতায় অগ্নিদগ্ধ নিহত ও আহত মানুষের আত্মার শান্তি কামনায়। 

তৃতীয় চোখ। সম্পাদক : আলী প্রয়াস। প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫। নামলিপি : মেরুন হরিয়াল।

 

কবি

কবিতার প্রতি নিবিড় অনুভব করতেই সম্পাদক পছন্দ করেন এমনটাই আভাস মেলে সম্পাদকীয়তে। এ সংখ্যায় বড় একটি প্রবন্ধ লিখেছেন বদিউর রহমান ‘বাঙালির স্বদেশি আন্দোলন ও রবীন্দ্রনাথের কবিতা’ শিরোনামে। স্বদেশি আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট ধরে রবীন্দ্রনাথের কবিতাকে বিশ্লেষণ করেছেন লেখক। কবিতা লিখেছেন অনু ইসলাম, অব্যয় অনিন্দ্য, অহ নওরোজ, আমিনুল ইসলাম, আনোয়ার কবির, এন জুলফিকার, রেজাউদ্দিন স্টালিন, জাহিদ সোহাগ, তপন বাগচী, তুষার কবির, তৈমুর খান, দুলাল সরকার, নাজমুল হুসাইন বিদ্যুৎ, প্রমিতা ভৌমিক, পিয়াস মজিদ, বীরেন মুখার্জী, মিরন মহিউদ্দীন, রাহমান ওয়াহিদ, রাজিব উল হুদা, রাহাগীর মনসুর, শুভ্র বন্দ্যোপাধ্যায়, শামীম রফিক, শওকত সাদী, শিকদার ওয়ালীউজ্জামান, সৈয়দ হসমত জালাল, সুহিতা সুলতানা। কবি আল মাহমুদের সাক্ষাৎকার নিয়েছেন সজল আহমেদ। মিহির সেনগুপ্তের ধারাবাহিক রচনা ‘পরনকথার গন্ধ‘ প্রকাশিত হয়েছে ২য় কিস্তিতে। বই আলোচনায় ‘সদ্ভাবশতক’ নিয়ে লিখেছেন বিভূতিভূষণ মণ্ডল। সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে ভাষা সৈনিক আবদুল মতিন ও শিল্পী কাইয়ুম চৌধুরীকে।

কবি। সম্পাদক : সজল আহমেদ। প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫। প্রচ্ছদ : সব্যসাচী হাজরা। মূল্য : ১০০ টাকা।

 

দৃষ্টি

‘দৃষ্টি’র ১৪ তম সংখ্যা প্রকাশিত হয়েছে ‘স্বাধীনতা-উত্তর বাংলা ছোটগল্প পর্যালোচনা সংখ্যা হিশেবে। ১৩ জন লেখকের গল্প তুলে ধরা হয়েছে। যথাক্রমে– জুলিয়ান সিদ্দিকী, সালাম সালেহ উদ্দীন, কুলদা রায়, কামরুজ্জামান জাহাঙ্গীর, স.ম. শামসুল আলম, সমীর আহমেদ, মনি হায়দার, মণিকা চক্রবর্তী, শাহনেওয়াজ বিপ্লব, শাশ্বত নিপ্পন, মোজাফফর হোসেন, জয়দীপ দে, রিপনচন্দ্র মল্লিক। গল্প আলোচনা করেছেন কুমার দীপ, বিপ্লব রায় ও শামস্ আলদীন। ‘কবি ও কবিতা’ নিয়ে লিখেছেন আমিনুল ইসলাম, তপন বাগচী। গুচ্ছ ও একক কবিতা রয়েছে। অনুবাদ গল্প লিখেছেন মনোজিৎকুমার দাস। বই আলোচনায় রয়েছে বীরেন মুখার্জীর লেখা। এ সংখ্যার উল্লেখযোগ্য সৃজনশীল মুক্তগদ্য লিখেছেন শিমুল মাহমুদ। শিরোনাম ‘ছোগল্পের ভেতর লুকিয়ে থাকে দীর্ঘমেয়াদি কম্পোজিশন’। লেখাটি অনুসন্ধানী।     

দৃষ্টি। সম্পাদক : বীরেন মুখার্জী। প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫। প্রচ্ছদ : বীরেন মুখার্জী। মল্য : ১০০ টাকা।

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।