দুপুর ০৩:৩০ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

মহাকাশ দেখুন হাবলের চোখে

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক॥

১৯৯০ সালের ২৪ এপ্রিল মহাকাশে ভাসে হাবল টেলিস্কোপ। ছবি পাঠাতে শুরু করে সেবছর ২০ মে থেকে। এরপর পৃথিবীবাসীর জন্য মহাকাশের লাখ লাখ ছবি পাঠিয়ে গেছে হাবল টেলিস্কোপ। মহাকাশ ও নক্ষত্রবিজ্ঞানীদের জন্য একের পর এক পাঠিয়ে গেছে ধারণারও অতীত সব ছবি।

২৫ বছর পূর্তি উপলক্ষে হাবলের তোলা চোখ ধাঁধানো কয়েকটি ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রে মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

হাবলের কর্মযজ্ঞ শুরু হয় এটি আকাশে ওঠার প্রায় দুই দশক আগে থেকে। বহু খাটাখাটনির পর '৯০ সালে পৃথিবী ছেড়ে মহাকাশে ভাসে হাবল টেলিস্কোপ।

নভোচর এডউইন হাবলকে সম্মান জানিয়ে নাসা এই টেলিস্কোপের নাম রাখে হাবল। ১৯৮৩ সালে এটি চালু করার ইচ্ছা ছিল বিজ্ঞানীদের। তবে শেষমেষ পিছিয়ে তা '৯০ সালে গিয়ে চালু হয়।

বড় ধরনের কোনও জটিলতা ছাড়াই প্রায় ক্রমাগত পৃথিবীতে ছবি পাঠিয়ে যাচ্ছে সেটি।

হাবল টেলিস্কোপ প্রকল্পের জ্যেষ্ঠ বিজ্ঞানী জেনিফার ওয়াজম্যান বলেন, 'মহাকাশ সম্পর্কে মানুষের ধারণাই পাল্টে দিয়েছে হাবল। ইতিহাসের পাতায় আমাদের অবস্থানও বদলে দিয়েছে। সৌরজগৎ থেকে শুরু করে মহাবিশ্বের সুক্ষ্ম সুক্ষ্ম পরিবর্তন, গ্রহ-নক্ষত্রের জন্ম-মৃত্যুর দৃশ্য বিশাল আকারে ফুটিয়ে তুলেছে আমাদের কাছে।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।