সন্ধ্যা ০৭:০০ ; সোমবার ;  ২২ এপ্রিল, ২০১৯  

কেরানীগঞ্জে সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করবে বিশ্বব্যাংক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

কেরানীগঞ্জে ৪৩ একর জায়গার উপর একটি সফটঅয়্যার টেকনোলজি পার্ক (এসটিপি) স্থাপনের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে ‘লেভেরেজিং আইসিটি গ্রোথ, গভর্নেন্স অ্যান্ড এমপ্লয়মেন্ট’ (এলআইসিটি) প্রকল্পের আওতায় সম্ভাব্যতা যাচাই করার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

সোমবার আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠককালে ঢাকা সফররত বিশ্বব্যাংকের টাস্ক টিম লিডার ও সিনিয়র আইসিটি পলিসি স্পেশালিষ্ট সিউ চেউ কুয়েক এ অনুরোধ জানান।

বৈঠককালে বিশ্বব্যাংকের কর্মসূচি সমন্বয়কারী তেনজিন নরবু বলেন, কেরানীগঞ্জে এসটিপি পার্কে অর্থায়নের জন্য সম্ভাব্যতা যাচাই হলো সবচেয়ে গূরুত্বপূর্ণ।

বৈঠককালে প্রতিমন্ত্রী চারটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের সহায়তা কামনা করেন। এগুলো হলো- লেভেরেজিং আইসিটি ফর উইমেন ডেভেলপমেন্ট, আইটি ট্রেইনারস ট্রেনিং একাডেমি, স্কুল, গবেষণা ও উন্নয়ন কেন্দ্র সম্পন্ন করা এবং আইটি খাতের উন্নয়নের লক্ষ্যে ডাটা সেন্টার ও ইনোভেশন ফর ডেভেলপমেন্ট এক্সেলেন্স একাডেমি (আইডিইএ) সম্প্রসারণ।

প্রতিমন্ত্রী আইসিটি খাতের উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগ ও প্রকল্প সম্পর্কে বিশ্বব্যাংক প্রতিনিধিদলকে অবহিত করেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এম এম আশরাফুল ইসলাম, বিশ্বব্যাংকের কো-টাস্ক টিম লিডারশাহ নূর কাইয়ুম, এলআইসিটি- এর প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, উপ-প্রকল্প পরিচালক তারেক এম বরকতুল্লাহ, আইটি-আইটিইএস কম্পোনেন্ট টিম লিডার ফখরুজ্জামান, প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ সরকার আবুল কালাম আজাদ ও যোগাযোগ বিশেষজ্ঞ অজিত কুমার সরকার।

/এএ/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।