রাত ১০:৩৬ ; শুক্রবার ;  ১৮ অক্টোবর, ২০১৯  

জুনে বাংলাদেশ-ভারত বইমেলা ঢাকায়

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

আগামী জুনে ঢাকায় বাংলাদেশ-ভারত বইমেলা অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা বসবে।

মেলায় বাংলাদেশ ও ভারতের উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে। প্রাথমিকভাবে জুনের প্রথম সপ্তাহকে মেলার জন্য বেছে নেওয়া হয়েছে।

মঙ্গলবার সকালে সংস্কৃতি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সভাপতিত্ব করেন।

সংস্কৃতিমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম ও পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে দু’দেশ একে অপরের সঙ্গে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। জুনে অনুষ্ঠেয় এ বইমেলা দেশ দু’টির মধ্যে সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রকে আরও বিস্তৃত করবে এবং এ প্রক্রিয়ায় বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে।

বাংলাদেশ-ভারত বইমেলার সফল আয়োজনের লক্ষ্যে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানকে সভাপতি ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সচিব অসীম কুমার দেকে সদস্য সচিব করে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির উপদেষ্টা এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বৈঠকে সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মো. হাফিজুর রহমান, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক অসীম সাহা, জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি ওসমান গনি প্রমুখ উপস্থিত ছিলেন। সূত্র: বাসস।

/এএ/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।