সকাল ১১:১৯ ; সোমবার ;  ১৭ জুন, ২০১৯  

তরুণরা তৈরি করছে জনতার ইশতেহার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

এ যেন নগর জীবনের নিয়মিত ঝুট-ঝামেলার অভিযোগ তুলে ধরার খসড়া পাতা। যেখানে প্রায় প্রতি মিনিটে কেউ না কেউ তুলে ধরছেন নানান প্রশ্ন। আর প্রশ্নগুলো হচ্ছে আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেওয়া মেয়র প্রার্থীদের কাছে। একই সঙ্গে প্রতিফলিত হচ্ছে, বিশ্বের এই ঘনবসতিপূর্ণ মেগাসিটির উন্নয়নে কি কি পরিকল্পনা করছেন এই নির্বাচনী প্রতিদ্বন্দ্বীরা।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি র্নিবাচনকে সামনে রেখে ঢাকাবাসী নগর সাংবাদিক হয়ে তুলে ধরছেন তাদের সমস্যার বিস্তারিত চিত্র ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভের 'পাবলিক উইন্ডো বিডি.কম' নামের ওয়েবসাইট। গত ১২ অক্টোবর থেকে যাত্রা শুরু করা ওয়েব সাইটটিতে এরই মধ্যে আশি হাজারের বেশি ভোট পরেছে বিভিন্ন সেক্টরে। ঢাকার নানা সমস্যা নিয়ে ওয়েবসাইট জরিপের ভোটে শীর্ষে আছে যানজট সমস্যা, ময়লা-আর্বজনা, জলাবদ্ধতা, রাস্তাঘাট, বিনোদন, বিদ্যুৎ ও বাড়িভাড়া সমস্যা।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির কর্ণধার শাবনাজ রশিদ দিয়া জানান, নতুন প্রজন্মকে তাদের অধিকার ও দায়িত্বের বিষয়ে সচেতন করতেই এ উদ্যোগ।

এবার, অনলাইন ভিত্তিক এ সারা জাগানো এ উদ্যোগকে সাধারন মানুষের আর কাছাকাছি পৌঁছে দিতেই গতকাল ধানমণ্ডির রবীন্দ্র সরোবরসহ কয়েকটি কেন্দ্রে একযোগে প্রচারণা চালিয়েছে। সেখানে তরুণদের হাতে দেওয়া হয়েছিল ট্যাব বা স্মার্ট ফোন। সেখানে অনেকটা স্বর্স্তফূত হয়েই, নিজেদের পছন্দের বিষয়ে ভোট দিয়েছেন তরুণরা।

ধানমণ্ডি লেকে বন্ধুদের সঙ্গে বেড়াতে আসা এক তরুণ জানালেন, অনলাইন ভিত্তিক নতুন এ কার্যক্রম সময় উপযোগী একটি উদ্যোগ বলেই মানছেন তারা। তিনি বিশ্বাস করেন, যেকোনও পরিস্থিতি পর্যালোচনায় এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

একই সঙ্গে প্রযুক্তিগত কারণে কিছুটা পিছিয়ে থাকলেও আগ্রহ দেখাচ্ছেন প্রবীণরাও। কারণ হিসেবে বলছেন নতুন প্রজন্মকে সচেতন করতে এ ধরনের উদ্যোগ আর বড় প্রয়োজনে নেওয়া প্রয়োজন বলেও অভিমত জানান তিনি।

এ বিষয়ে দিয়া জানান তাদের সুদূর প্রসারী পরিকল্পনার কথা। সে অনুযায়ী তারা ক্রমেই গড়ে তুলছেন তারুণ্য নির্ভর ‘জনতার ইশতেহার’। বিভিন্ন প্রশ্নের জবাবে মেয়র প্রার্থীদের দেওয়া সমাধানের প্রতিশ্রুতিগুলো সময় অনুযায়ী নির্বাচিত মেয়র বরাবর তুলে ধরা হবে বলেও জানান তিনি।

ফলে, আগামী ২৮ এপ্রিল সিটি কর্পোরেশন নির্বাচনের আগ পর্যন্ত চলবে এ কার্যক্রম। ফলে, দেরি না করে, পছন্দের প্রার্থী খুঁজতে মেয়রদের প্রশ্ন ছুড়ে দিতে পারেন আপনিও।

ছবি: সাজ্জাদ হোসেন। 

/এআই/এফএএন/


 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।