সকাল ১০:৪৮ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

কাল যাচ্ছেন তো অভিমত জানাতে?

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

আসন্ন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে এরই মধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন হেভিওয়েট প্রার্থীরা। কেউ বা দেখাচ্ছেন বসবাসযোগ্য নতুন ঢাকার স্বপ্ন কেউবা আধুনিক যাতায়াত ব্যবস্থা। তাদের ইশতেহারে পাবলিক টয়লেট থেকে শুরু করে নগরোন্নয়নের সবই আছে। ইশতেহার ঘোষণার পরপরই গণসংযোগে নেমে পড়েছেন প্রার্থীরা। নিজেদের কথা বিশ্বাসযোগ্য করে তুলতে কেউ বা রাস্তা ঝাড়ু দিচ্ছেন তো কেউ মহাসড়কে নেমে পরেছেন বাইসাইকেল নিয়ে।

তবে প্রার্থীরা একজন নগরপিতার কাছে সাধারন ঢাকাবাসীর চাহিদা সম্পর্কে কতটুকু জানেন সে বিষয়ে প্রশ্ন থেকেই যায়। নাগরিকদের কথা হবু নগরপিতাদের কানে পৌঁছে দিতে প্রথমবারের মত ব্যাতিক্রমী এক উদ্যোগ নিয়েছে ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ নামের একটি সেবামূলক প্রতিষ্ঠান। এই বিষয়ে বিস্তারিত আপনারা আগেই জেনেছেন বাংলা ট্রিবিউনে প্রকাশিত 'আপনি কাকে ভোট দিবেন' শিরোনামের প্রতিবেদন থেকে। 

এই প্রতিবেদনে জানানো হয়েছিল অনলাইনে কিভাবে আপনি আপনার মনের কথা জানাবেন। যারা অনলাইনে ইউজার ফ্রেন্ডলি নয় তাদের জন্য ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ নিয়েছে দ্বিতীয় উদ্যোগ। সরাসরি অভিমত জানানোর ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির কর্ণধার শাবনাজ রশিদ দিয়া বলেন, তার প্রতিষ্ঠানের লক্ষ্য জনসাধারনের সমস্যা-বিড়ম্বনা ও দাবির কথা তুলে ধরা।

তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ২০ এপ্রিল সোমবার রবীন্দ্র সরোবরে সরাসরি দাবির কথা জানতে আয়োজন করা হয়েছে আলোচনা অনুষ্ঠানের। এখানে আপনি এসে জানান আপনার অভিমত। সেটি পৌঁছে দেওয়া হবে মেয়র প্রার্থীদের কাছে। এরপর জনগণকে জানানো হবে মেয়র প্রার্থীদের প্রতিউত্তর।

দিয়া বলেন, যে মেয়র প্রার্থীর উত্তরে সাধারণ জনগণ সন্তুষ্ট হবে, তাকেই বেছে নিতে পারেন তারা। শুধু অনলাইন আর রবীন্দ্র সরোবরের আলোচনার মধ্যেই এই আয়োজন থেমে নেই। ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভের সেচ্ছাসেবকরা গত দুই সপ্তাহ ঢাকার বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে তুলে এনেছেন বিভিন্ন সমস্যার আসল চিত্র। সেগুলোও পৌঁছে দেওয়া হবে মেয়রদের কাছে।

মোটকথা আগামীকালের এই আয়োজন পুরোটাই হচ্ছে ‘জনগনের ইশতেহার’ প্রতিষ্ঠার লক্ষ্যে। ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ মূলত তরুণদের দাবির কথা বেশি শুনতে আগ্রহী। বেলা ৩টা থেকে ৬টা পর্যন্ত চলবে এই আয়োজন। যদি কোনওভাবে আপনি যেতে না পারেন তবে নিজের মতামত দিতে ক্লিক করুনঃ publicwindowbd.com

/এআই/ এফএএন/ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।