রাত ১২:৪৫ ; বৃহস্পতিবার ;  ২৭ জুন, ২০১৯  

নববর্ষে গুগলের শুভেচ্ছা!

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥

ইন্টারনেট জগতের সবচেয়ে বেশিবার খোলা ওয়েবসাইট গুগল ডট কম-এ ঢুঁ মারতেই দেখবেন বাংলার নববর্ষের হাওয়া পৌঁছে গেছে দূর দূরান্তে। পহেলা বৈশাখের সাজে সেজেছে গুগলের লোগো। আর বৈশাখি হাওয়াটাকে আক্ষরিক অর্থেই সবার কাছে পৌঁছে দিতে গুগলের 'ও' দুটো হয়ে গেছে হাতপাখা! লোগোর মাঝে বাঙলার ঐতিহ্যবাহী কারুখচিত দু’টি হাতপাখার একটিতে ‘শুভ নববর্ষ ১৪২২’ লিখে শুভেচ্ছা জানিয়েছে এই সার্চ ইঞ্জিন।

সারাদিন বৈশাখের উৎসবে গা ভাসিয়ে আর বাঁশিতে কান ফাটিয়ে ঘরে ফিরে যেই না কেউ ব্রাউজার খুললো, অমনি এক লহমায় দূর হয়ে গেল সকল ক্লান্তি। বৈশাখ গ্লোবাল হয়ে গেছে! মনে মনে চিৎকারটা দিয়েই ক্ষান্ত দেননি সবাই। গুগল ডুডলটাকে ফেসবুকে শেয়ার করে একাকার।

বিশেষ বিশেষ দিনে গুগলের হোম পেজে ওই দিনের বিশেষত্ব নিয়ে লোগোটি সাজানো হয়। একেই বলা হয় গুগল ডুডল। আন্তর্জাতিক ও জাতীয় দিবস বা ব্যক্তি বিশেষের জন্মদিনে গুগলের হোম পেজ আলাদা বিশেষত্ব নিয়ে হাজির হয়।

এ দেশে যে পরিমাণ ইন্টারনেট ব্যবহারকারী আছে তাতে দেশটাকে গুরুত্ব দিয়েই দেখতে শুরু করেছে গুগল। গেল স্বাধীনতা দিবসেও বাংলাদেশ নিয়ে ডুডল বানিয়েছিল শীর্ষ এ সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান। হতে পারে, এই দেশের মানুষের কাছাকাছি আসার কোনও একটা করপোরেট উদ্দেশ্যই হয়তো কাজ করছে এ ডুডলের পেছনে। তবে উদ্দেশ্য যাই হোক, বৈশাখে এমন ভিনদেশি শুভেচ্ছা নেহায়েত মন্দ নয়।

 

/এফএ/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।