দুপুর ০৩:৫০ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

তরুণ উদ্যোক্তাদের সম্মাননা দিল 'চাকরি খুঁজব না, চাকরি দেব'

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥

দেশের কর্মবাজারে প্রতিবছর প্রবেশ করা ২১ লাখ কর্মপ্রত্যাশীর একটি বড় অংশই যোগ্যতা অনুযায়ী কাজ পায় না। যদি এদের একটি অংশের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা যায় তাহলে তারা অন্যদের জন্য কর্ম সৃজন করতে পারবে। আর এজন্য দরকার উদ্যমী ও সৃজনশীল তরুণদের পাশে দাঁড়ানো।

তাদের জন্য উদ্যোক্তা বান্ধব নীতি এবং সহায়ক কর্মসূচি গ্রহণ করা দরকার। 'চাকরি খুঁজব না, চাকরি দেব' নামের একটি প্ল্যাটফর্মের ২০১৪ সালের নবীন ও সফল উদ্যোক্তাদের সম্মাননা প্রদানের অনুষ্ঠানে এই অভিমত ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। শুক্রবার ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে এই সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন ক্ষেত্রে সফল উদ্যোক্তাসহ অনেকে।

উপস্থিত অতিথিদের মধ্যে ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সভাপতি সবুর খান, দৈনিক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, বিডিভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, প্রগতি সিস্টেমসের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত খান, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর, ওমেন চেম্বারের পরিচালক তানিয়া ওয়াহাব প্রমুখ। বিশ্বের উদ্যোক্তাবিষয়ক প্রতিযোগিতা স্টার্ট আপ কাপের প্রতিষ্ঠাতা সিন গ্রিফিন ও ভাইস প্রেসিডেন্ট অ্যারাকসিয়া মার্টিরোসিয়ানও অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে অনুষ্ঠানে ২৩ তরুণ উদ্যোক্তাকে সম্মাননা ও নবীন উদ্যোক্তা স্মারক দেওয়া হয়। তথ্যপ্রযুক্তি, পণ্যসেবা, বেকারি বা পর্যটন খাতে এই উদ্যোক্তারা কাজ করছেন। এরই মধ্যে তাঁরা অনেক কর্মসংস্থানও সৃষ্টি করেছেন।

২৩ উদ্যোক্তা সম্মাননার মধ্যে ১৩টি ছিল নবীন উদ্যোক্তা স্মারক। এই সম্মাননা পেয়েছেন ইমরাজিনা খান (ক্রিয়েটিভ কিটেন), লিটন দেবনাথ (কক্সবাজারশপডটকম), ফারজানা হাসিন (সাফান ট্রেডস ইন্টারন্যাশনাল), খালেদ (বন্ধুডটকম), দেওয়ান সায়েদুর রহমান (স্কিলড হোম সফট), আসফিয়া আহমেদ ও মাহমিদ হাসান (সুগার পাফ), কায়সার হামিদ (নিউ মুন ক্লদিং ডিজাইন হাউস), মো. শামসুদ্দিন জাফর (বিডিঅ্যাগ্রোমার্কেট), সালেহিন সাগর (টেককেয়ারবাংলাদেশ), মুনাফ অর্ণব (গ্রিনআইটি), সৈয়দ রেজওয়ানুল ইসলাম রুবেল (টেকনেক্সট), আবু আশরাফ মাসনুন (ট্রানসেনডিও), ইমা নায়েরা (দ্য পপ আপ ফ্যাক্টরি)।

উদ্যোক্তা স্মারক পেয়েছেন নয়জন। এঁরা হলেন মাহমুদুল হাসান সেলিম (ফ্রিল্যান্স আইটি ল্যাব), শফিউল আলম (অ্যাডভান্স অ্যাপ বাংলাদেশ), সীমা হালদার (রংধনু জামদানি), এস এম বায়েজিদ (ভাইপারডটকমবিডি), আশিকুর আলম খান (প্রিয়শপডটকম), বিপ্লব ঘোষ রাহুল (ই-কুরিয়ার), নাহিদা পারভীন (আইটিসলিউশন, দিনাজপুর), সাইফুল ইসলাম (আমার গেজেট) ও আরাফাতের রহমান (বাইনারি ইমেজ)। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুর, রংপুর, সিলেট, রাঙ্গামাটি থেকে এই উদ্যোক্তারা অনুষ্ঠানে যোগ দেন।

এছাড়া একজন পেয়েছেন বিশেষ উদ্যোক্তার স্বীকৃতি—নুরুল কাদের সম্মাননা। বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের পথিকৃৎ ও এই খাতের অন্যতম উদ্যোক্তা মুক্তিযোদ্ধা নুরুল কাদেরের নামে এই বছর থেকে এই সম্মাননার প্রবর্তন করে উদ্যোক্তা সহায়ক গ্রুপটি। বাংলাদেশের পর্যটন খাতে নতুন সম্ভাবনা সৃষ্টিকারী উদ্যোক্তা মাহমুদ হাসান খানকে নুরুল কাদের সম্মাননা দেওয়া হয়। ট্রিপ টু বাংলাদেশ নামের প্রতিষ্ঠানের মাধ্যমে মাহমুদ হাসান খান বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা প্রায় পাঁচ হাজার পর্যটককে দেশের গ্রাম ও প্রকৃতির সঙ্গে পরিচয় করে দিয়েছেন। তিনি বিদেশি অতিথিদের দেশের গ্রামাঞ্চলে নিয়ে যান। অনুষ্ঠানে উদ্যোক্তাবান্ধব গণমাধ্যম-২০১৪ পুরস্কার পায় যমুনা টেলিভিশনের স্টার্ট নামক অনুষ্ঠানের কলাকুশলীরা।

সম্মাননা অনুষ্ঠানের পার্টনার হিসেবে ছিল এনটিভিবিডিডটকম, অপটিমা এইচ আর সলিউশন, ড্যাফোডিল গ্রুপ ও প্রাইমএক্স ইনফোসিস। এছাড়া পৃষ্ঠপোষকতা করেছে বিডিভেঞ্চার, প্রিয় শপ ডট কম, ই-কুরিয়ার, সফটটেক আইটি ও ইটি টেক লিমিটেড।

উল্লেখ্য যে, উদ্যোক্তা উন্নয়নের সংগঠন ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ ২০১১ সালের ১৩ এপ্রিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। এখন পর্যন্ত এই গ্রুপের সচল সদস্যসংখ্যা ৪১ হাজার ৭৩২। গ্রুপের পরিচালকদের মতে এর মধ্যে এক হাজারের বেশি এরই মধ্যে নিজেদের উদ্যোগ শুরু করেছেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। তাকে সহযোগিতা করেন হুর-এ-জান্নাত। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সোমা চৌধুরী, অনামিকা ও মানস ও বেহালা বাজিয়ে শোনান প্রদীপ।

/এইচএএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।