সকাল ১০:৫৪ ; শুক্রবার ;  ২৭ এপ্রিল, ২০১৮  

সার্বজনীন শিক্ষার লক্ষ্য অর্জনে বাংলাদেশ ব্যর্থ: ইউনেস্কো

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

সবার জন্য শিক্ষার বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিকভাবে বাংলাদেশ ব্যর্থ হয়েছে। ১১৩টি দেশের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অবস্থান ৯৭ তম। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

'সবার জন্য শিক্ষা ২০০০-২০১৫: অর্জন এবং বাধা' শীর্ষক প্রতিবেদনটি গত বুধবার প্রকাশ করে ইউনেস্কো। ৫৫৭ পৃষ্ঠার এই প্রতিবেদনে জানানো হয়, ২০০০ সালে নিরক্ষরতার যে হার ছিল ২০১৫ সালে তা অর্ধেকে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল।

প্রতিবেদনে জানানো হয়েছে, 'এডুকেশন ফর অল ডেভেলপমেন্ট ইনডেক্স' (ইডিআই) অনুযায়ী বর্তমানে ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা ৯৭ তম। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ০.৯৫-১.০০ পয়েন্ট প্রয়োজন ছিল। তবে ইনডেক্সে বাংলাদেশের স্কোর ০.৭৭৮।

প্রতিবেদনে বাংলাদেশকে 'আন্ডার পারফর্মার' বা লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হিসেবে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের মতো আরও অনেকগুলো দেশই সার্বজনীন শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে বলে জানানো হয়।

ইউনেস্কো জানায়, বর্তমানে বাংলাদেশে প্রাপ্তবয়স্ক স্বাক্ষরতার হার মাত্র ৫৯ শতাংশ এবং প্রাথমিক বিদ্যালয় গণ্ডি পার হওয়ার আগেই এক-তৃতীয়াংশ শিক্ষার্থী ঝরে পরে।

/এসএ/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।