রাত ০৩:০০ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

জেমকন সাহিত্য পুরস্কার ঘোষণা শুক্রবার

প্রকাশিত:

সম্পাদিত:

সাহিত্য ডেস্ক ||

‘জেমকন সাহিত্য পুরস্কার’ এবং ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার’-২০১৫ আগামী ১০ এপ্রিল শুক্রবার বিকাল ৫ টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে ঘোষণা করা হবে। এবার এই পুরস্কারের যুগপূর্তিও উদযাপন করা হচ্ছে। 
পুরস্কারের মূল্যমান যথাক্রমে ৫ লাখ টাকা ও ১ লাখ টাকা।
এর আগে সংবাদ সম্মেলনের মাধ্যমে জেমকন সাহিত্য পুরস্কার-এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। সংক্ষিপ্ত তালিকায় ছিল : যতীন সরকারের ‘কালের কপোল তলে’, সালমা বাণীর ‘ইমিগ্রেশন’, শাহীন আখতারের ‘ময়ূর সিংহাসন’, শাহাদুজ্জামানের ‘অন্য এক গল্পকারের গল্প নিয়ে গল্প’ এবং প্রশান্ত মৃধার ‘কাছে দূরের গান’। 
জুরিগণের নাম্বারের ভিত্তিতে একটি বইকে এই পুরস্কার প্রদান করা হবে। 
জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার  তরুণদের প্রথম পাণ্ডুলিপির মধ্য থেকে জুরিগণের নাম্বারের ভিত্তিতে একটিকে পুরস্কার প্রদান করা হয়।  
বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিকদের সমন্বয়ে জুরিবোর্ড গঠন করা হয়। এবার পশ্চিমবঙ্গ থেকে আসছেন, কথাসাহিত্যিক দেবেশ রায়, কবি জহর সেনমজুমদার এবং কথাসাহিত্যিক রবিশংকর বল। কবি অংশুমান কর অসুস্থতাজনিত কারণে আসছেন না। 
পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামীম রেজা বলেন, ‘জেমকন সাহিত্য পুরস্কারের যুগপূর্তি উদযাপন করতে পারায় আমরা অত্যন্ত আনন্দিত। এই পুরস্কার লেখকদের বিশেষ করে তরুণ কথাসাহিত্যিকদের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে বলে আমাদের বিশ্বাস।’
অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন টিনা মুস্তারী। 

গত বছর এই পুরস্কার পান কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এবং আফসানা বেগম।


       

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।