সন্ধ্যা ০৭:৩২ ; মঙ্গলবার ;  ১৯ সেপ্টেম্বর, ২০১৭  

সব ব্যাংকে নারী হেল্প ডেস্ক চালুর নির্দেশ এ মাসেই

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

গত ৫ বছরের মধ্যে ব্যাংকের যেসব শাখায় নারী হেল্প ডেস্ক চালু হয়নি, তাদের বিষয়ে কঠোর হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এ মাসের মধ্যেই ব্যাংকের সব শাখায় নারী হেল্প ডেস্ক চালু করার কঠোর নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে। কোন ব্যাংকের কী পরিমাণ শাখায় হেল্প ডেস্ক চালু করা হয়েছে, তার হিসাব চেয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি সপ্তাহে এই হিসাব পাওয়ার পর আগামী সপ্তাহে ব্যাংকগুলোকে ফের চিঠি দেওয়া হবে। এতে পরবর্তী ১০ দিনের মধ্যে নারী হেল্প ডেস্ক চালু করার কঠোর নির্দেশনা থাকবে। খবর বাসসের।

উল্লেখ্য, গ্রাহকদের সেবা দেওয়ার জন্য ব্যাংকের প্রতিটি শাখায় বিশেষ হেল্প ডেস্ক স্থাপনে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পর ৫ বছর পেরিয়ে গেলেও অনেক শাখায় তা চালু হয়নি। এতে নতুন উদ্যোক্তা সৃষ্টি, ঋণগ্রহণ, রেমিটেন্স উত্তোলনসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন নারী গ্রাহকরা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত বলেন, 'কতগুলো শাখায় হেল্প ডেস্ক চালু করা হয়েছে, এ বিষয়ে আমরা ব্যাংকগুলোকে বিস্তারিত রিপোর্ট পাঠাতে বলেছি। এর পাশাপাশি বিস্তারিত তথ্য পেতে আমরা নিজেরাও মনিটরিং করছি। চলতি সপ্তাহে এ বিষয়ে তথ্য পাওয়া যাবে।'

কেন্দ্রিয় ব্যাংকের এই কর্মকর্তা বলেন, এবার ব্যাংকের সব শাখায় নারী হেল্প ডেস্ক চালু করার বিষয়টি একেবারে বাধ্যতামূলক করা হবে। যারা এই নির্দেশনা অমান্য করবে তাদের বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথার ভাবা হচ্ছে।

জনবল সংকট ও সচেতনতার অভাবে আলাদা নারী ডেস্ক স্থাপন করা সম্ভব হচ্ছে না। তবে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, সব ব্যাংককে বাধ্যতামূলকভাবে নারী ডেস্ক স্থাপন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান বলেন, আলাদা নারী ডেস্ক স্থাপনে কিছু সমস্যার কথা অনেক ব্যাংক জানিয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাংক মনে করেন তাদের আগ্রহের অভাব রয়েছে। তাই শিগগিরই ব্যাংকগুলোকে নারী ডেস্ক স্থাপনে আবার নির্দেশনা দেওয়া হবে। তারা কী কারণে ডেস্ক স্থাপন করেনি তাও খতিয়ে দেখা হবে।

সূত্র জানায়, দেশের সব বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নারী গ্রাহকদের জন্য আলাদা ব্যাংকিং ডেস্ক স্থাপনের নির্দেশ দেওয়া হয়। এতে বলা হয়েছে, ডেস্কের প্রধান হবেন একজন নারীকর্মী। নারী উদ্যোক্তাদের সহায়তা, পরামর্শ, ঋণ দেওয়ার সার্বিক কর্মকাণ্ড এই ডেস্কের মাধ্যমে পরিচালনার নির্দেশ দেওয়া হয়। এছাড়া রেমিট্যান্স উত্তোলনের ক্ষেত্রে নারী গ্রাহকদের বিশেষ সেবা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়। বিভিন্ন বিল জমাসহ আর্থিক লেনদেনের সব কর্মকাণ্ড এই ডেস্কের মাধ্যমে পরিচালনা করবেন নারী গ্রাহকরা।

জানা যায়, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ১২শ’ শাখার মধ্যে ১০টি, রূপালী ব্যাংকের সাড়ে ৬শ’ শাখার মধ্যে ৮ থেকে ১০টি শাখায় নারী ডেস্ক খুলেছে। অগ্রণী ব্যাংকের ৯শ’ শাখা এবং জনতা ব্যাংকের প্রায় ৮শ’ শাখায় কোনও নারী ডেস্ক স্থাপন করেনি। অন্যদিকে ৫৬টি বেসরকারি ব্যাংকের মধ্যে হাতে গোনা কয়েকটি ব্যাংক নারী ডেস্ক স্থাপন করেছে।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।