রাত ১১:৩৫ ; মঙ্গলবার ;  ২১ নভেম্বর, ২০১৭  

২৫ সপ্তাহের ছুটি পাবেন ব্রিটিশ বাবারা

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক॥

সন্তান জন্ম দেওয়া ও তাদের লালনপালন করতে গিয়ে মায়েদের চাকরি ছেড়ে দেওয়ার ঘটনা সব দেশেই ঘটে। তবে এ ধরনের ঘটনার হার কমানোর পদক্ষেপ নিয়েছে ব্রিটেন। নতুন একটি আইন কার্যকর হওয়ায় এখন থেকে ২৫ সপ্তাহ পর্যন্ত পিতৃত্বকালীন ছুটি নিতে পারবেন ব্রিটিশ বাবারা।

রবিবার থেকে এ সংক্রান্ত আইন কার্যকর হয়েছে। এর ফলে মা ও বাবা মিলে ৫০ সপ্তাহের ছুটি ভাগাভাগি করে নিতে পারবেন। পিতৃত্বকালীন ছুটি দত্তক সন্তানের ক্ষেত্রেও কার্যকর থাকবে বলে জানানো হয়।

ছুটির নতুন এই ব্যবস্থায় প্রায় তিন লাখ ব্রিটিশ দম্পতি উপকৃত হবেন বলে আশা করছে দেশটির সরকার।

যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ বলেন, ‘শিশুর অভিভাবক হিসেবে নারীকেই ঘরে থাকতে হবে-প্রথাগত এই ধ্যান-ধারণাকে আমাদের চ্যালেঞ্জ করা উচিত। অনেক বাবাও সন্তান পালনের দায়িত্ব নেওয়ার সুযোগ চান। আমরা এমন একটি সমাজ গড়তে চাই, যেখানে সন্তান জন্মের পর প্রথম বছরে তার দেখভালের বিষয়টি অভিভাবকেরা কীভাবে নিজেদের মধ্যে ভাগাভাগি করবেন, তা যেন তারা নিজেরা ঠিক করে নিতে পারেন।’

উল্লেখ্য, এর আগে গর্ভাবস্থা বা মাতৃত্বকালীন ছুটিতে থাকার কারণে কোন নারী কর্মচারীকে বরখাস্ত করা অবৈধ ঘোষণা করে দেশটির আদালত। সূত্র- টাইমস অব ইন্ডিয়া।

/ইউআর/এসএম/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।