দুপুর ০২:৩৫ ; বৃহস্পতিবার ;  ২৭ জুন, ২০১৯  

পর্বতারোহন শেখাবে এভারেস্ট একাডেমি

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

মানুষের মনে তো কত ইচ্ছাই থাকে, কারও ইচ্ছা হয় আকাশ ছোঁয়ার কারও ইচ্ছা সাগর পাড়ি দেওয়ার। কারও হতে ইচ্ছা করে এভারেস্ট জয়ী, অর্থাৎ পর্বত জয়। তবে চাইলেই কি পারা যায়, এর জন্য থাকতে হবে চেষ্টা ও যথাযথ প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণের সুযোগ করে দিচ্ছে এভারেস্ট একাডেমি। আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে ১৪দিনের প্রি-বেসিক মাউন্টেনিয়ারিং ট্রেনিং কোর্স।
এই প্রশিক্ষণে যুক্ত হয়েছে সারভাইভাল টেকনিক। অ্যাডভেঞ্চার বা সাধারণ জীবনযাপনে আমাদেরকে অনেক সময় বহ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন হতে হয়। সেই পরিপ্রেক্ষিতে এ প্রশিক্ষণে এখন থেকে সারভাইভাল টেকনিকগুলোকে গুরুত্বের সঙ্গে যুক্ত করা হচ্ছে। চলতি প্রি-বেসিক মাউন্টেনিয়ারিং ট্রেনিংয়ে এখন থেকে সারভাইভাল, অ্যাডভেঞ্চার ও পর্বতারোহণ - এই তিনটি বিষয় শেখানো হবে।

এ সময় প্রশিক্ষণার্থীরা পর্বতারোহণের কৌশল, পর্বতে চলার নিয়মকানুন, সারভাইভাল সিচুয়েশনে শারীরিক সুস্থতা ও ঔষধপত্র ও ফার্স্ট এইড, পর্বতে বিপদ থেকে উদ্ধার ইত্যাদির ওপর তাত্ত্বিক ক্লাসসহ পর্বতারোহণ সরঞ্জামের সঙ্গে পরিচয়, পর্বতারোহণ সরঞ্জাম ব্যবহার করে বিভিন্ন ব্যবহারিক ক্লাস, ফিক্সড রোপে ক্লাইম্বিং, রোপ আপ করে চলার কৌশল, আইস-এক্স ব্যবহার করে পাহাড়ের ঢালে ক্লাইম্বিং ইত্যাদি শিখতে পারবেন।

এছাড়াও পাহাড়ি ঝিরি ও খাড়া ঢালে সারাদিন ধরে ট্রেকিং করার সুবর্ণ সুযোগ তো থাকছেই। পাশাপাশি থাকছে তাঁবুতে রাত্রিবাসের সুযোগ। পুরো দল ৭ মে বৃহস্পতিবার রাতে বান্দরবানের বাসে করে রওয়ানা দিবে। এরপর চার দিন বান্দরবানে অবস্থিত এভারেস্ট একাডেমি`র বেস ক্যাম্পে প্রশিক্ষণ চলবে। সোমবার (১১ মে) রাতের বাসে ঢাকার দিকে ফিরতি যাত্রা। মঙ্গলবার (১২ মে) সকাল ৬টায় ঢাকায় অবস্থান।

এই প্রশিক্ষণে যারা যোগ দিতে আগ্রহী, তারা ২৮ এপ্রিলের মধ্যে এভারেস্ট একাডেমি কার্যালয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। ১৪ দিনের কোর্স ফি: ৯৫০০ টাকা । কোর্স ফি/বুকিং ফি (১০০০ টাকা)। বিকাশ করার সুযোগ রয়েছে ০১৮১১৫৭০০৯৯ এই নম্বরে। বিকাশ করা হয়ে গেলে তা এভারেস্ট একাডেমিকে (০১৭৬৮৬০৮৮১০) জানালে ই-মেইল ঠিকানায় প্রয়োজনীয় কাগজপত্র পাঠানো হবে।

যোগাযোগ: ফোন ০১৭৬৮৬০৮৮১০, ০১৮১১৫৭০০৯৯। ঠিকানা: এভারেস্ট একাডেমি, ১৪/৪ ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা।

/এফএএন

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।