রাত ০৪:০১ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

কর্ণফুলী টানেলের কাজ শুরু হবে ডিসেম্বরে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

কর্ণফুলী নদীর নিচ দিয়ে টানেল তৈরির কাজ আগামী ডিসেম্বরের মধ্যেই শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, ১০০ কোটি মার্কিন ডলার ব্যয়ের এই টানেলের জন্য জুনের মধ্যে পরামর্শক নিয়োগের ব্যাপারে সরকারের সঙ্গে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর হবে। ডিসেম্বরের মধ্যেই টানেলের ফিজিক্যাল ওয়ার্ক শুরু হবে।

চট্টগ্রামের নেভাল একাডেমি এলাকায় টানেল নির্মাণের স্থান পরিদর্শনে গিয়ে আজ সোমবার মন্ত্রী একথা জানান। খবর বাসসের।

টানেলটি নির্মিত হলে কর্ণফুলীর ওপারে আরেকটি শহর গড়ে উঠবে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, প্রায় সাড়ে তিন কিলোমিটার দৈর্ঘের এই টানেলের নির্মাণকাজ চার বছরের মধ্যে শেষ হবে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর, সংসদ সদস্য এমএ লতিফ, শামসুল হক, সড়ক ও জনপদ এবং সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রীর সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন।

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য বাংলাদেশ ও চীন ২০১৪ সালের ১০ জুন একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। সমঝোতা স্মারক অনুযায়ী চীন সরকার টানেল নির্মাণ করবে।

বেইজিং-এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন যোগাযোগ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও চীনের পরিবহন এবং যোগাযোগ মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার চি-কউ মাও।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।