রাত ১০:৫৬ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

অাগামীকাল ইউজিসি অ্যাওয়ার্ড তুলে দেবেন রাষ্ট্রপতি

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

১৬ জন গবেষকের হাতে অাগামীকাল রবিবার ইউজিসি অ্যাওয়ার্ড তুলে দিবেন রাষ্ট্রপতি মো. অাবদুল হামিদ। মৌলিক ও উদ্ভাবনীমূলক গবেষণা ও প্রবন্ধ বইয়ের স্বীকৃতিস্বরূপ সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই পুরস্কার দেওয়া হচ্ছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পাবলিক সাপোর্ট অ্যান্ড পাবলিক ডিভিশনের উপ-পরিচালক মো. ওমর ফারুক জানান, ২০১২ সালের জন্য ছয়জন এবং ১৩ সালের জন্য দশজনকে ইউজিসি এওয়ার্ডের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। গবেষকদের কাছ থেকে অাবেদন পাওয়ার পর প্রথমে বাছাই কমিটি, দ্বিতীয়ত মূল্যায়ন কমিটি এবং সবশেষে ফাইনাল কমিটি এই গবেষকদের অ্যাওয়ার্ডের জন্য চূড়ান্ত করা হয়।

তিনি জ‌‌‌ানান, রবিবার বিকাল ৩টায় রাজধানীর ওসমানী মিলনায়তনে রাষ্ট্রপতি মো. অাবদুল হামিদ এডভোকেট গবেষকদের হাতে এ পুরস্কার তুলে দেবেন বলে সম্মতি জানিয়েছেন। বিশেষ অতিথি হিসাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. এ কে অাজাদ চৌধুরীর সভাপতিত্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অামন্ত্রিত অতিথিদেরও এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ দিতে ১৯৮০ সাল থেকে এ অ্যাওয়ার্ড চালু হয়। ২০১১ সাল পর্যন্ত গবেষণা ও প্রকাশনার জন্য ১১৬ জনকে এ অ্যাওয়ার্ডে ভুষিত করে ইউজিসি।

২০১২ সালের জন্য অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অাইনবিভাগের সহকারী অধ্যাপক তাসলিমা ইয়াসমিন ও সহযোগী অধ্যাপক ড. জামিলা অাহমেদ চৌধুরী, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহম্মাদ মিজানুর রহমান খান, বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোহাম্মদ ইউনুস অালী, ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিয়ারিং বিভাগের অধ্যাপক মো. শাহ অালম এবং সিভিল ইঞ্জিয়ারিং বিভাগের ড. এম হাবিবুর রহমান।

২০১৩ সালের জন্য অ্যাওয়ার্ড প্রাপ্ত হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক অাশফাক হোসাইন, অাইবিএ'র অধ্যাপক ড. মুহাম্মাদ জিয়াউল্লাহ মামুন, ক্লিনিক্যাল ফার্মাসী বিভাগের অধ্যাপক ড. অাবুল হাসনাত, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. অাবু বিন হাসান সুজন, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক নাজমা শাহীন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. এবিএম অাবদুল্লাহ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার শাহ, অাহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল বিভাগের সহকারী ড. তানভীর ফেরদৌস সাঈদ, বাংলাদেশ এগ্রিকালচারাল (ময়মনসিং) বিশ্ববিদ্যালয়ের ফিশারিস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান এবং বেসরকারী বিশ্ববিদ্যালয় উত্তরা বিশ্ববিদ্যালয়ের অাইন বিভাগের সহকারী অধ্যাপক মো. নান্নু মিয়া।

মনোনীতদের বইয়ের জন্য ৫০ হাজার এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকা ছাড়াও একটি সার্টিফিকেট ও একটি ক্রেস্ট দেওয়া হয় বলে ইউজিসি সূত্রে জানা গেছে।

/এনআই/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।