ভোর ০৬:৫৬ ; বৃহস্পতিবার ;  ১৪ নভেম্বর, ২০১৯  

লিঙ্গ বৈষম্য হ্রাসে সাফল্য: ডাব্লিউআইপি অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

রাজনীতিতে লিঙ্গ বৈষম্য হ্রাস করে আঞ্চলিক নেতৃত্বে সাফল্য লাভের স্বীকৃতি হিসেবে মর্যাদাপূর্ণ উইমেন ইন পার্লামেন্টস (ডাব্লিউআইপি) গ্লোবাল ফোরাম অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক ক্যাটাগরিতে বাংলাদেশে এই পুরস্কার পেয়েছে।

রাজনীতিতে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনায় আঞ্চলিক নেতৃত্ব দেওয়ার জন্য এই পুরস্কার দেওয়া হয়।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সমীক্ষায় বলা হয়, বিশ্বে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার ক্ষেত্রে শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

ইথিওপিয়ার আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মঙ্গলবার এ পুরস্কার গ্রহণ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানায়।

৪৫তম স্বাধীনতা দিবসের আগে আগে এই পুরস্কার নেওয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে যে দুই লাখেরও বেশি মা বোনের জীবন ও সম্ভ্রমহানি হয়েছে এবং বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় যারা সমাজে নিজেদের পরিচয় স্বতন্ত্রভাবে তুলে ধরতে রাজনীতিতে সম্পৃক্ত হয়েছেন তাদের এ পুরস্কার উৎসর্গ করেন।

প্রতিমন্ত্রী সম্মেলনে উপস্থিতদের জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী, সংসদের স্পিকার, বিরোধীদলীয় নেতা এবং সংসদের উপনেতা সকলেই নারী। অতিথিরা এর ভূয়সী প্রশংসা করেন।

সম্মেলনের পাশাপাশি প্রতিমন্ত্রী ইথিওপিয়ান বাণিজ্য প্রতিমন্ত্রী ও ইথিওপিয়ান বিনিয়োগ কমিশনের মহাপরিচালকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

/এএ/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।