সন্ধ্যা ০৬:৩৬ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

এই বিশ্বকাপে আমি বাংলাদেশকে নিয়ে সন্তুষ্ট

প্রকাশিত:

সম্পাদিত:

হাবিবুল বাশার॥

আমাদের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেল। বিশ্বকাপটা খুব কাছে এসেও অনেক দূরে রয়ে গেল মনে হচ্ছে। তাই একটু তো মন খারাপ লাগছেই। তবে সব মিলিয়ে এই বিশ্বকাপে আমি বাংলাদেশকে নিয়ে সন্তুষ্ট। এখন কেউ আমাকে যদি জিজ্ঞাসা করে কবে বাংলাদেশ বিশ্বকাপ জয় করবে? নির্ভয়ে বলা যাবে সে দিনটা খুব বেশি দূরে নয়। কথাটা একটু অন্য রকম মনে হলেও এই ম্যাচের পরে আমরা মাত্র দুটি জয় পেলেই শিরোপার অধিকারী হতাম।

আজ বাংলাদেশের অনেকেই হতাশ হলেও আমি বলবো হতাশার কিছু নেই। ভারত অনেক শক্তিশালী দল। তাদের বিপক্ষে মেলবোর্নে ৩০৩ রান তাড়া করা সহজ কথা নয়।

আজ আমাদের বোলিংয়ের শুরুটা ভালো হলেও শেষটা সুন্দর হয়নি। পানি পানের বিরতির পর আমাদের কয়েকটি ফিল্ডিং মিস হচ্ছিল। ৩০ ওভারের পর থেকে এই অমনোযোগিতাটা আরও বাড়তে থাকে। এরপর আমাদেরকে ভারত আর খেলায় ফিরে আসার সুযোগ দেয়নি।

ব্যাটিংয়ে আমাদের দূর্বলতা ছিল। টপ অর্ডারে একটি শতক খুব প্রয়োজন ছিল। এমনটা না হওয়াতে খেলার ফলাফল আমাদের পক্ষে যায়নি।

ক্রিকেটে আসলে আম্পায়ারিং নিয়ে অনেক কথা হয়। কখনও তাদের সিদ্ধান্ত আপনার পক্ষে যাবে কখনও বিপক্ষে। তবে আজ এ বিষয়ে যথেষ্ট শ্রদ্ধা রেখে সৎ সাহস নিয়েই বলা যায়, আজ আম্পায়ারিং ভালো হয়নি। আধুনিক প্রযুক্তির এতো সুবিধা থাকার পরেও এমন ভুল আমার জন্য অন্তত বেদনাদায়ক। রিভিউয়ের নতুন সংযোজিত নিয়মটা আসলে আমার একেবারেই পছন্দ না। আম্পায়ারদের মাঠের ডিসিশন রিভিউয়ের ডিসিশনে কোনও প্রভাব ফেলা উচিৎ নয়। আজ সুরেশ রায়না কিন্তু সে কারণেই ছাড় পেয়ে গেলাে।

আবারও বলবো আজ হারানোর কিছু ছিল না। আমরা অনেক অভিজ্ঞতা পেয়েছি। বাংলাদেশ ক্রিকেটের ব্র্যান্ডটাকে বিশ্ববাসীর কাছে ঊর্ধ্বে তুলে ধরেছি। আমাদের সামনে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিরিজ রয়েছে। আমাদের এই আত্মবিশ্বাস সেখানে অবশ্যই কাজে লাগবে।

আমার জন্য বিশ্বকাপ অনেকটাই শেষ হয়ে গেল। এতােদিন মনে হতো আমি বিশ্বকাপের মধ্যে আছি। খেলা অবশ্যই দেখবো তবে একটা শূন্যতা থাকবে। আামি আসলে একটু বেশিই বাংলাদেশের ফ্যান।

আশা করি বিশ্বকাপে আরও জমজমাট কিছু খেলা দেখবো সামনে। আমি নতুন চ্যাম্পিয়ন দেখার অপেক্ষায় আছি।

/এনএস/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।