রাত ১১:৩৪ ; মঙ্গলবার ;  ২১ নভেম্বর, ২০১৭  

দ্বিতীয় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আজ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে ‘ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন দ্বিতীয় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’ আজ শনিবার শুরু হচ্ছে ঢাকায়। ১৪ থেকে ১৭ মার্চ পর্যন্ত চার দিনব্যাপী এই উৎসব চলবে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আজ বিকেল ৪টায় শাহবাগ কেন্দ্রীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করবেন। অভিনেতা সারাহ বেগম কবরী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন।

উইমেন্স ফিল্ম সোসাইটি থেকে জানানো হয়, এবারও উৎসবের শ্লোগান 'নারীর চোখে চলচ্চিত্র'। উৎসবে ২৯টি দেশের নারী নির্মাতাদের তৈরি ৭০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। ছবিগুলোর মধ্যে থাকবে পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র ও এনিমেশন চলচ্চিত্র। শাহবাগ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের (কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী) শওকত ওসমান মিলনায়তন ও সেমিনার হলে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

এ উৎসবে প্রদর্শিত ছবিগুলোর মধ্য থেকে দর্শক ভোটে ৫টি ছবিকে দেওয়া হবে অডিয়েন্স এ্যাওয়ার্ড। এবারের উৎসবটি উৎসর্গ করা হবে বাংলাদেশের নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াতকে।

আয়োজকরা আরও জানান, দেশ-বিদেশের বিভিন্ন ধরনের সিনেমা প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র দর্শকদের বিশেষ করে নারীদের বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং বাংলাদেশের নারীদের চলচ্চিত্র নির্মাণে আগ্রহী করবে এ উৎসব।

চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি এবারের উৎসব চলাকালে অনুষ্ঠিত হবে কর্মশালা ও সেমিনার। ১৫ ও ১৬ মার্চ নারীদের জন্য অনুষ্ঠিত হবে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালা। কর্মশালায় অংশ নিতে কোন ধরনের রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। ১৭ মার্চ অনুষ্ঠিত হবে সেমিনার।

উদ্বোধনী অনুষ্ঠান ছাড়া উৎসবের ছবিগুলো ১৫ থেকে ১৭ মার্চ প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা ও বিকেল ৫টায় প্রদর্শিত হবে। উৎসবের সকল প্রদর্শনী নারীরা বিনাটিকেটে উপভোগ করতে পারবেন।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।