রাত ০৩:৫৯ ; মঙ্গলবার ;  ১০ ডিসেম্বর, ২০১৯  

একটি পরিবেশবান্ধব বরযাত্রা

প্রকাশিত:

মোহাম্মদ সিরাজুল ইসলাম, সিলেট॥

পরি‌‌‌বেশ তার প্রথম প্রেম। বাইসাইকেল ছাড়া ব্যবহার করেন না অন্য কোনও যান। বিয়েটাই বা বাদ যাবে কেন! নিজে তো চড়লেনই, সঙ্গে থাকা শ'খানেক বরযাত্রীকেও 'বাধ্য করলেন' প্যাডেল চালাতে। শুক্রবার সিলেটের আনোয়ার হোসেনের বরযাত্রাটা ছিল দেখার মতো!

নগরীর রাজারগলি থেকে সোবহানীঘাট পর্যন্ত শেরওয়ানি পাগড়ি পরা বর চালিয়েছেন বাইসাইকেল। 'সচরাচর দেখা যায় না' বলে এ বরযাত্রায় ছিল উৎসুক জনতার ভিড়। সবাই মিলে যেন গার্ড অব অনার দিচ্ছিল ওই পরিবেশ যোদ্ধাকে।

আনোয়ার হোসেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সিনিয়র প্রভাষক। ‘সিলেট সাইক্লিস্ট কমিউনিটি’তে আছেন। ক্লাবের সঙ্গে থেকে দীর্ঘদিন ধরেই বাইসাইকেলের প্রচার চালিয়ে আসছেন। বাংলা ট্রিবিউনকে বললেন, 'শিক্ষকতার পাশাপাশি সাইক্লিং আমার নেশা। পরিবশে রক্ষার বিষয়টি সবার হৃদয়ে পৌঁছে দিতে খেয়ালের বশেই এ আয়োজন করেছি।'

সিলেট সাইক্লিস্ট কমিউনিটির সঞ্চালক কাজী ওহিদ জানান, ‘রাইড ফর গ্রীন- রাইড ফর লাইফ’ এই স্লোগানে আমরা সাইক্লিং করি। পরিবেশের ভারসাম্য রক্ষা ও সচতেনতায় সৃষ্টিতে ২০১৩ সালের অক্টোবর থেকে সংগঠনটির যাত্রা শুরু। আনোয়ার হোসেনের বিয়েতে আমাদের প্রচারণাটাও হয়ে গেল।' ওহিদের আশা- নগরবাসী এমন বরযাত্রা আরও ঘন ঘন দেখবে।

 

/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।