বিকাল ০৫:০৯ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

শেষ দিকে স্পিনারদের অতিরিক্ত ব্যবহার করেছি

প্রকাশিত:

সম্পাদিত:

হাবিবুল বাশার॥

বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচটিতে আমাদের হারানোর কিছু ছিল না। তবে পাওয়ার ছিল অনেক কিছু। শেষ পর্যন্ত ফল আমাদের পক্ষে না গেলেও ইতিবাচক অনেক কিছু ছিল। আমরা ভালো ব্যাটিং করেছি। বিশ্বকাপের আগে এই মঞ্চে আমাদের ব্যক্তিগত শতক না থাকার আক্ষেপ ছিল। রিয়াদ পর পর দুটি শতক হাঁকিয়ে আমাদের সেই অপূর্ণতা পূরণ করেছে।

হতাশার দিক হচ্ছে আমাদের উদ্বোধনী জুটি কাজে দিচ্ছে না। আশার দিক হচ্ছে সেই অপূর্ণতা পরবর্তী ব্যাটসম্যানরা বুঝতে দিচ্ছে না। আশা করি পরবর্তীতে তামিম, ইমরুলরা দলের ব্যাটিং লাইনে চাপ কমিয়ে নিজেরা ভালো খেলবে।

ওপেনিং জুটি ভালো না খেললেও মিডল অর্ডার ব্যাটসম্যানরা দারুণ খেলছে। বিশেষ করে সৌম্য সরকার আমাদের বিশ্বাসের ভালো প্রতিদান দিচ্ছে। আমার মনে হচ্ছে ছেলেটা অনেক দূর যাবে। তবে সে বড় ইনিংস খেলতে ব্যর্থ হচ্ছে। আজ যখন টিম সাউদি আমাদের সুইং বলে একটু অস্বস্তিতে ফেলে দিচ্ছিল। তখন সৌম্যর ব্যাটিং সেই চাপ কমাতে খুব কাজে দিয়েছে। এছাড়া সময়ের এবং পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে রিয়াদ অসাধারণ ব্যাটিং করেছে। আশা করি কোয়ার্টার ফাইনালে তার এমন ফর্ম অব্যাহত থাকবে।

আজ কিন্তু আমাদের গুরুত্বপূর্ণ দু'জন ব্যাটসম্যান সাকিব এবং মুশফিক রান পায়নি। হয়তো তারা সামনের ম্যাচে চমক দেখানোর জন্য তৈরি হচ্ছে। সাব্বিরের হাতে ভালো জোর আছে। তাকে ব্যাটিংয়ে হয় আক্রমণ কিংবা ডিফেন্স করতে দেখা যায়। তবে তার উচিৎ হবে বড় ইনিংস খেলার জন্য চেষ্টা করা। সব মিলিয়ে ২৮৮ রান ফাইটিং স্কোর ছিল।

তবে ব্যাটিংয়ে কিউইরা বেশ আগ্রাসী ছিল। তারা কাউকে সমীহ না করলেও আজ আমাদের পরিকল্পনা ভালো কাজে দিয়েছে। স্পিন বলে তাদের আটকে দেয়ার পরিকল্পনা কিন্তু এখনো কেউ করেনি। ম্যাককালাম নামক দানবকে বধ করা সম্ভব হয়েছে। পেসাররা আরেকটু ভালো করলেই আমরা ম্যাচে জয় পেতে পারতাম।

আজকে কিন্তু বিশ্বকাপে তাইজুল তার প্রথম ম্যাচ খেললো। তবে কন্ডিশনের সঙ্গে তার তাল মেলাতে একটু সময় লেগেছে। খারাপ খেলেনি, আশা করি ম্যাচটি তার অভিজ্ঞতার জন্য কাজে আসবে।
         
শেষে বলবো নিউজিল্যান্ডকে বাংলাদেশ ভালোই পরীক্ষায় ফেলে দিয়েছিল। ভেট্টরির ক্যাচটি ধরতে পারলে আমরা ম্যাচটি জিতে যেতে পারতাম। শেষ দিকে আমরা স্পিনারদের অতিরিক্ত ব্যবহার করেছি। কারণ ম্যাচ শেষ ওভার পর্যন্ত যাবে না, তা আগেই বুঝা যাচ্ছিল। তাই রুবেলকে আগেই ব্যবহার করা উচিৎ ছিল। তবে এ ম্যাচের শিক্ষা আমাদের পরবর্তী ম্যাচে কাজে লাগবে।

/এনএস/এফআইআর/  

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।