রাত ০৪:৫৭ ; রবিবার ;  ২১ জানুয়ারি, ২০১৮  

জাতীয় জাদুঘরে চলছে শিশুদের চিত্র প্রদর্শনী

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে চলছে শিশুদের আঁকা চিত্র প্রদর্শনী। শিশু সুরক্ষায় টিকাদানে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই এ প্রদর্শনীর আয়োজন। সম্প্রতি অনুষ্ঠিত এক প্রতিযোগিতায় নির্বাচিত ৬০টি ছবি স্থান পেয়েছে এখানে। বুধবার শুরু হওয়া প্রদর্শনীটি চলবে শনিবার পর্যন্ত (বৃহস্পতিবার ছাড়া)।

শিশুকে টিকা দেওয়া সম্পর্কে সচেতনতার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদফতর এবং ইউনিসেফ-এর সহায়তায় পরিচালিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) দেশব্যাপী ‘টিকা শিশুর জীবন বাঁচায়’ শীর্ষক ইপিআই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় নয় শতাধিক শিশু অংশগ্রহণ করে। বাংলা কমিউনিকেশন্সের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর দেওয়া হয়েছে।

ছবিটি এঁকেছে গ গ্রুপের রবিন আহমেদ

প্রতিযোগিতার বিচারক ছিলেন শিল্পী আবুল বারাক আলভী, শিল্পী কনকচাঁপা চাকমা ও শিল্পী রশিদ আমিন। বিচারকরা তিনটি গ্রুপ থেকে ২০টি করে মোট ৬০টি ছবি প্রদর্শনীর জন্য নির্বাচন করেন এবং ১০ জন প্রতিযোগিকে পুরস্কারের জন্য মনোনীত করেন।

ইপিআই চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে রয়েছে 'ক' গ্রুপের ওয়াসিফা আফসারা (ঢাকা), নুসাইবা আহমেদ দীয়া (নড়াইল), মোহাম্মদ তাহসিন আনোয়ার (ঢাকা), 'খ' গ্রুপের নাফিজ আহমেদ (ঢাকা), জারিন তাসনীম এরিকা (নারায়ণগঞ্জ), সাজিয়া আফরিন প্রাপ্তি (চট্টগ্রাম), 'গ' গ্রুপের ফাতিমা নাজমুন নাহার (সিরাজগঞ্জ), রবিন আহমেদ (নারায়ণগঞ্জ), অনিক রায় (রাজশাহী) এবং বিশেষ পুরস্কার পেয়েছে যারীন নুদার জামান স্পর্শ (রাজশাহী)।

ছবিটি এঁকেছে ক গ্রুপের ওয়াসফিয়া আফসারা

শিশুদের আঁকা এসব ছবি নিয়েই প্রদর্শনী উদ্যোগ নেওয়া হয়। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বুধবার এই প্রদর্শনীর উদ্বোধন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, ইপিআই প্রোগ্রাম ম্যানেজার ড. মো: আব্দুর রহিম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রোগ্রাম অফিসার ড. জয়েন্তী লিয়েনেস, ডিজিএফপির ডিরেক্টর জেনারেল মো. নূর হোসেন তালুকদার ও নাট্যকার মামুনুর রশিদ। শিল্পী মোস্তফা মনোয়ার ফিতা কেটে এবং ক্যানভাসে ছবি এঁকে প্রদর্শনীর উদ্বোধন করেন।

ছবিটি এঁকেছে খ গ্রুপের জেরিন তাসনিন

উদ্বোধনী অনুষ্ঠানে জানান হয়, 'শিশুর সুরক্ষায় টিকার বিকল্প নেই। আমাদের দেশের হাজার হাজার শিশু এক সময় পোলিও রোগের শিকার হতো। ইপিআই-এর সহযোগিতায় সেই বাংলাদেশ আজ পোলিওমুক্ত দেশ হিসেবে খেতাব অর্জন করেছে।'

/ওএফ/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।