বিকাল ০৪:২৯ ; সোমবার ;  ১৪ অক্টোবর, ২০১৯  

বিদ্যুতে বিনিয়োগ করবে ভারতের রিলায়্যান্স গ্রুপ

আড়াই বছরে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ পাবে দেশ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশে বিদ্যুৎ খাতে দেড়শ কোটি ডলার বিনিয়োগ করবে ভারতের শিল্পগোষ্ঠী রিলায়্যান্স। এ অর্থ বিনিয়োগ করে প্রতিষ্ঠানটি আগামী আড়াই বছরের মধ্যে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। যার পুরোটাই পাবে বাংলাদেশ।

ঢাকায় সফররত রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত আলোচনা করেছেন।

এই প্রকল্পের আওতায় চারটি পর্যায়ে মোট তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্ল্যান্ট বসানোর প্রস্তাব দিয়েছে রিলায়্যান্স। প্রাথমিক পর্যায়ে দুটি প্ল্যান্টের বিষয়ে সরকার একমত হয়েছে। যা দুটি ফেজে বাস্তবায়ন হতে পারে। এই দুটি প্ল্যান্টের জন্য মোট তিনশ কোটি ডলার বিনিয়োগে প্রস্তুত রয়েছে ভারতীয় শিল্প প্রতিষ্ঠানটি।

এ প্রকল্প বাস্তবায়িত হলে এটি হবে দেশের প্রথম এলএনজিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। প্রস্তাব প্রকল্প নিয়ে আলোচনা চূড়ান্ত করতে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আহমেদ কাইকাসকে প্রধান করে গঠিত কমিটির রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক ই ইলাহী সাংবাদিকদের জানান, এই উদ্যোগ বাস্তবায়িত হলে আগামী আড়াই বছরের মধ্যেই জাতীয় গ্রিডে আরও ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে।

তিনি জানান, প্রকল্পের জন্য প্রয়োজনীয় এলএনজি (লিকুইফাইড ন্যাচরাল গ্যাস) আমদানি করবে রিলায়্যান্স গ্রুপ। টার্মিনাল বসানোর খরচও তারা বহন করবে। টার্মিনালটি হবে ভাসমান।

প্রাথমিকভাবে মহেশখালী ও মেঘনাঘাট এই দুটি স্থানকে সম্ভাব্য প্রকল্প এলাকা ভাবা হচ্ছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠসহ চার সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবারই একটি চার্টার্ড ফ্লাইটে ঢাকা আসে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকের পর ফিরে যায়।

/ইএইচএস/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।