বিকাল ০৪:২৯ ; সোমবার ;  ১৪ অক্টোবর, ২০১৯  

সাঙ্গা আসলেই ভিন গ্রহের ব্যাটসম্যান

প্রকাশিত:

হাবিবুল বাশার ॥

আজকের ম্যাচের ফল অাগের দিন থেকেই অনুমেয় ছিল। লঙ্কানরা জয়ী হবে এটা ধরে রেখেছিল সবাই। শেষ পর্যন্ত বিশাল ব্যবধানে তারা স্কটল্যান্ডকে হারিয়ে দিয়েছে। আসলে ইনফর্ম শ্রীলঙ্কাকে মোকাবেলা করা স্কটিশদের জন্যে অসাধ্যই ছিল। শ্রীলঙ্কানরা কখোনই ছোট দলগুলোর সঙ্গে ম্যাচগুলো হালকা মেজাজে নেয় না। অার দুর্বল দল পেলেই শক্তিশালী দলগুলো চায় নিজেদের ব্যক্তিগত পারফরম্যান্স ঝালিয়ে নিতে। এটাও ভেবে রাখা দরকার ছোট দলের সঙ্গে কিন্তু ওদের হারের রেকর্ডটা একেবারে খুবই কম।

অাজকের উইকেটটি ছিল ব্যাটিং বান্ধব। তাই প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার রান যখন তিনশ'র বেশি অতিক্রম করলো তখন ধরেই নেওয়া গেছে স্কটল্যান্ডের হাত থেকে ম্যাচটি ছুটে গেছে।

অাজকে দেখলাম লঙ্কান ব্যাটসম্যান দিলশান এই বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো সেঞ্চুরি করলো। এর আগেরটি করেছিল বাংলাদেশের সঙ্গে। ওর পারফরম্যান্স নিয়ে বলবো দিলশান বেশ ভালো ফর্মেই আছে। তার ভালো ফর্মে থাকা মানে শ্রীলঙ্কার জন্যে অবশ্যই অনেক বড় কিছু। সঙ্গে আরেকজনের কথা না বললেই নয়, তিনি হলেন লঙ্কান ব্যাটিং দেয়াল কুমার সাঙ্গাকারা। বিশ্বকাপে টানা চার ম্যাচে শতক হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন তিনি।

বলতে গেলে এই রেকর্ডটি তাকেই মানায়। নিঃসন্দেহে বলা যায় অসাধারণ ফর্মে আছেন সাঙ্গা। ওর সঙ্গে অামার খেলার অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই বলবো, ওর সবসময়ই পারফরম্যান্সে ভালো কিছু করার ক্ষুধা থাকে। অন্য ব্যাটসম্যানদের থেকে ওর পার্থক্য হলো কেউ একটি শতক করলে পরবর্তী খেলায় সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারে না। কিন্তু সাঙ্গাকারাকে দেখা যায় কোন ম্যাচে শতক করলে পরবর্তী খেলায় আরও ভয়ঙ্কর রূপ ধারণ করে। আজকের ম্যাচেও তাই দেখা গেল। সাঙ্গা আসলেই ভিন গ্রহের ব্যাটসম্যান! বাকিদের থেকে আলাদা। আমার চোখে দেখা বর্তমানে বিশ্বসেরা ব্যাটসম্যান।

শ্রীলঙ্কা অবশ্য আজকে দুজন বোলার পরিবর্তন করে খেলেছে। কুলাসেকারাকে আবার দলে সুযোগ দিয়েছে। তিনি সচরাচর ভালো বল করে থাকেন। আজকেও ভালো বল করেছেন। বলে যথেষ্ট সুইং আছে তার। অপরদিকে নতুন বোলার চামিরা উইকেট পেলেও ওভার প্রতি রান দিয়েছেন অনেক বেশি। তাই পরের ম্যাচে বড় দলের সঙ্গে তার বোলিংটা কতটুকু প্রভাব ফেলবে সেটাই এখন দেখার বিষয়।

স্কটল্যান্ডের সম্পর্কে বলতে গেলে অাগেই বলেছিলাম, ওদের ব্যাটিং লাইন অাপ অনেক ভালো। কিন্তু ভালো স্ট্রাইক বোলার না থাকায় বোলিং বিভাগ একেবারেই নড়বড়ে। তবে ব্যতিক্রম হিসেবে জোশ ডেভির নাম বলতে হয়। কারণ এই বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি কিন্তু এখন ডেভি।

/এঅার/এফঅাইঅার/
 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।