রাত ০৪:১৭ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

কথা সাহিত্যিক কামরুজ্জামান জাহাঙ্গীর আর নেই

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট

বিশিষ্ট কথা সাহিত্যিক কামরুজ্জামান জাহাঙ্গীর (৫২) আর নেই। আজ শনিবার দুপুর দেড়টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি (ইন্না লিল্লাহে...রাজেউন)।

পেশাজীবনে তিনি বাংলাদেশ রেলওয়ের চিকিৎসক হিসেবে চট্টগ্রামে কর্মরত ছিলেন।

তার শ্যালিকা নাসরিন নাহার জেনেভা জানান, যুক্তরাষ্ট্র প্রবাসী ছোটভাই বদরুজ্জামান আলমগীরকে বিদায় জানানোর জন্য শুক্রবার ঢাকায় এসেছিলেন ডা. কামরুজ্জামান। এরপর রাতের ট্রেনে চট্টগ্রামে ফেরার পথে বুকে তীব্র ব্যথা অনুভব করেন তিনি। সে অবস্থায় কুমিল্লা রেলওয়ে হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করলে তাকে ট্রেন থেকে নামিয়ে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কুমিল্লা রেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। ঢাকায় আনার পথে দুপুর দেড়টার দিকে তার মৃত্যু হয়।

তার অকাল মৃত্যুতে শিল্পী সাহিত্যিকমহলে শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলেমেয়ে ধ্রুব ও ঐশীসহ অসংখ্য সাহিত্যানুরাগী ভক্ত রেখে গেছেন।

তার পরিবার সূত্র নিশ্চিত করেছে কিশোরগঞ্জের বাজিতপুরে পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

গল্পকার, ঔপন্যাসিক হিসেবে সুপরিচিত কামরুজ্জামান জাহাঙ্গীরের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে কথাশিল্পের জল হাওয়া, যখন তারা যুদ্ধে, কমলনামা, কতিপয় নিম্নবর্গীয় গল্প, পদ্মাপারের দ্রৌপদী, কথার কথা, উপন্যাসের বিনির্মাণ উপন্যাসের দাবি ইত্যাদি।

কিশোরগঞ্জের বাজিতপুর পাইলট হাই স্কুল থেকে ১৯৭৭ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর স্থানীয় কলেজে এইচএসসি শেষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর চিকিৎসক হিসেবে রেলওয়ে হাসপাতালে যোগ দেন। তার শ্বশুরবাড়ি লালমনিরহাটের কাজীপাড়ায়।

/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।