সকাল ১১:৫৬ ; শনিবার ;  ০৭ ডিসেম্বর, ২০১৯  

যেভাবে বেজি চড়ল কাঠঠোকরার পিঠে!

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

উড়ন্ত কাঠঠোকরার পিঠে চড়ে বসেছে এক বেজি- সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি ছবি অনেককে শেয়ার দিতে দেখা গেছে। গত ২ মার্চ জেওয়ার্ড৭ প্রথম টুইটারে ছবিটি শেয়ার দেয়ার পর রিটুইট হয়েছে ১০ হাজার বারের বেশি। লক্ষাধিক ব্যক্তি ছবিটি বিভিন্ন মাধ্যমে শেয়ার দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

পরিবেশ আলোকচিত্রী মার্টিন লে-মে ছবিটি তুলেছিলেন। লণ্ডনের হর্নচার্চ কান্ট্রিপার্কে তিনি এবং তার স্ত্রী অ্যান ঘুরতে গিয়েছিলেন। জায়গাটি ছিল সবুজ তৃণভূমি। পুরো এলাকা ভালোভাবে জরিপ করার জন্য তারা একটি গাছের আড়ালে বসে দূরবিনে চোখ দিয়ে বসে ছিলেন।

তখন এই অনন্য সাধারণ ঘটনাটি ঘটে। তিনি এর কয়েকটি ছবি তুলে রাখেন এবং ভিডিও করেন।

এ বিষয়ে ম্যানচেস্টার মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. স্টুয়ার্ট মার্সডেন বলেন, কাঠঠোকরা সাধারণত পিঁপড়া খেয়ে থাকে। এমন হতে পারে যে নিজের বাচ্চাকে পিঁপড়া খাওয়ানোর সময় বেজিটি সেখানে তার বাচ্চার উপর হামলা করতে গেলে তাদের মধ্যে মারামারি হয় এবং এক পার্যায়ে বেজি তার পিঠের উপর চড়ে বসে। এমন অবস্থায় কাঠটোকরাটি উড়াল দেয়।

তিনি আরও বলেন, বেজি সাধারণত ইঁদুর খায়। মাঝে মাঝে কাঠঠোকরার বাচ্চা এবং ডিমও খেয়ে থাকে। তিনি এই ছবিকে অভূতপুর্ব বলে উল্লেখ করেন।

এই প্রজাতির কাঠঠোকরার দৈর্ঘ্য হয় ৩২ সে. মি. এবং একটি পুরুষ বেজির দৈর্ঘ্য হয় ২০-২২ সে. মি.। নারী বেজির দৈর্ঘ্য হয় ১৫-১৮ সে.মি.। কাঠঠোকরার গড় ওজন ১৮০-২২০ গ্রাম এবং পুরুষ ও নারী বেজির গড় ওজন যথাক্রমে ১০৬-১৩১ এবং ৫৫-৬৯ গ্রাম।

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।