বিকাল ০৪:১৫ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

বিসিএস প্রিলিমিনারি: আপনি প্রস্তুত তো!

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

দরজায় কড়া নাড়ছে বিসিএস ৩৫তম প্রিলিমিনারি পরীক্ষা। আগামী ৬ মার্চ এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরই মধ্যে ৩৫তম বিসিএসের আসন বিন্যাস ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির ওয়েবসাইটে আসন বিন্যাসটি দেওয়া হয়েছে। একদম শেষ সময়ে আপনি প্রস্তুত তো!

৬ মার্চ বিকেল তিনটা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুই ঘণ্টার পরীক্ষা শেষ হবে বিকেল পাঁচটায়। পিএসসির ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীর রোল নম্বর অনুযায়ী আসন বিন্যাস খুঁজে নিতে পারবেন।

পরীক্ষার প্রবেশপত্রও অনলাইনে পাওয়া যাচ্ছে। এই প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করে পরীক্ষা কেন্দ্রে সঙ্গে আনতে হবে। প্রবেশপত্রের নিচে দেওয়া নির্দেশাবলি মনোযোগ দিয়ে পড়বেন। প্রবেশপত্র পেতে হলে নিবন্ধনের সময় দেওয়া ইউজার আইডি ও পার্সওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে (http://bpsc.teletalk.com.bd/bcs/admitcard/) এই ঠিকানায়।

উত্তরপত্রে প্রথমেই প্রার্থীরা নিজ জেলা ও রেজিস্ট্রেশন নম্বর লিখবেন। রেজিস্ট্রেশন নম্বরের সংশ্লিষ্ট বৃত্তগুলো কালো বল পয়েন্ট কলম দিয়ে ভরাট করবেন। অবশ্যই এটেনডেন্স শিটে স্বাক্ষর করবেন। প্রবেশপত্র টেবিলের ওপর খুলে রাখতে হবে।

৩৫তম বিসিএস পরীক্ষায় অংশ নিতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন। এর আগে কোনও বিসিএসে এত বেশিসংখ্যক প্রার্থী আবেদন করেননি। সে হিসাবে এবার বিসিএসে রেকর্ড-সংখ্যক প্রার্থী আবেদন করেছেন।

১ হাজার ৮০৩টি শূন্যপদে নিয়োগ দিতে গত বছরের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। আবেদনের শেষ তারিখ ছিল ৩০ অক্টোবর।

৩৫তম বিসিএসে আবেদনকারীদের মধ্যে ঢাকা কেন্দ্রে ১ লাখ ৫৫ হাজার ২৪৪ জন আবেদন করেন। এ ছাড়া রাজশাহীতে ২১ হাজার ৮৭৩, চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯, খুলনায় ১৪ হাজার ৭৮, বরিশালে পাঁচ হাজার ৭২৯, সিলেটে ৯ হাজার ৮৫৮ এবং রংপুরে ১৬ হাজার ৮৫৬ জন প্রার্থী আবেদন করেন।

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।