সকাল ০৯:১১ ; মঙ্গলবার ;  ২৩ জুলাই, ২০১৯  

ক্যারিয়ার যখন সাংবাদিকতা

প্রকাশিত:

উম্মে রায়হানা ॥

সাম্প্রতিক সময়ে এ দেশে গণমাধ্যমের ব্যপক বিকাশ ঘটেছে। তরুণ প্রজন্মের একটা বেশ বড় অংশ সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন। পরবর্তী জীবনে সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান কিনা, তা না জেনেই শুধুমাত্র ছাত্রজীবনে হাত খরচ চালাতে এসেছেন সাংবাদিকতায়। কিন্তু কাজ করতে করতে পেশাটিকে ভালবেসে ফেলে নিজেকে প্রমাণ করতে পারেন তুখোড় সাংবাদিক হিসেবে।

সাংবাদিকতায় স্থায়ী হতে চাইলে মনে রাখতে পারেন কিছু কিছু ছোট, কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়।

শোনা, বোঝা, লেখা

মন দিয়ে শোনা একজন সাংবাদিকের জন্য অন্যতম প্রধান গুণ। যে কোন বিষয়ে বিস্তারিত তথ্য পরবর্তীতে নির্ভুল বা নির্ভুলের কাছাকাছি উদ্ধৃত করতে হলে মন দিয়ে শোনার বিকল্প নেই।

যে বিষয় নিয়ে লিখছেন বা লিখবেন তার সম্পর্কে স্পষ্ট বোঝাবুঝিও নির্ভর করে দেখা ও শোনার উপর। আর লেখায় নিজস্ব স্টাইল তৈরি করার বিষয়টি তো বলাই বাহুল্য।

দক্ষতা

বানান, ব্যকরণ ও যতি চিহ্নের ব্যবহারে গুরুত্ব দিন। আপনি ইংরেজি বা বাংলা, যে ভাষাতেই লিখুন না কেন, এই তিনটি বিষয়ে দক্ষতা তৈরি করতে না পারলে সময় নষ্ট হবে, বাড়বে পরিশ্রম, পিছিয়ে যাবেন আপনি।

আগ্রহ

মানুষ ও মানুষের জীবনে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে আগ্রহ একজন সাংবাদিকের কাজের মূল ভিত্তি। চারপাশে তীক্ষ্ণ নজর রাখার অভ্যাস তৈরি করুন।

নোট রাখুন

ডায়েরি, নোটবুক বা আপনার স্মার্টফোনে টুকে রাখুন প্রয়োজনীয় তথ্য, নাম, ঠিকানা, ফোন নম্বর, তারিখ। এই অভ্যাসের উপকার পাবেন পেশাজীবনের প্রতিটি দিন।

টুইটার

টুইটারে আপনি সহজে পেতে পারেন নানা রকম খবর। টুইটার একাউন্ট না থাকলে আজকেই খুলে ফেলুন।

শিফট

নয়টা-পাঁচটা চাকরির রুটিনবাঁধা জীবনের দিকে ঝোঁক থাকলে জেনে নিন, সাংবাদিকতা আপনার জন্য নয়। রাত বা দিন- যে কোন শিফটে কাজ করতে প্রস্তুত না থাকলে কোন সংবাদমাধ্যমে কাজ করাই হয়তো আপনার জন্য সম্ভব হবে না, হোক সেটা প্রিন্ট বা টেলিভিশন। একজন সাংবাদিকের জীবনে শিফটের চেয়ে সংবাদ বেশি গুরুত্ব রাখবে।

ইন্টারভিউ

সাংবাদিকতায় ঢুকতে হলে আপনাকে বিভিন্ন সময় বিভিন্ন সাংবাদপত্রের সম্পাদকদের সামনে দাঁড়াতে হতে পারে। মনে রাখবেন, যে কোনও পেশার মতই সাংবাদিকতায়ও আছে চরম প্রতিযোগিতা। তখনই কোন প্রতিষ্ঠান আপনাকে কাজ করার সুযোগ দেবে যখন আপনি নিজেকে যথাযথভাবে তুলে ধরতে পারবেন ইন্টারভিউ বোর্ডের সামনে।

ইন্টারভিউয়ের জন্য যে যে বিষয়গুলো প্রয়োজন

খবর জানুন

ইন্টারভিউয়ের আগে জেনে নিন সেদিনের খবর। শুধু দেশের নয়, আন্তর্জাতিক সংবাদে আপনার আগ্রহও মুগ্ধ করতে পারে চাকরিদাতাকে।

নিজেকে জানুন, জানান

নিজের শক্তি ও দুর্বলতা দুটোই ভালোভাবে জানুন। ইন্টারভিউতে নিজেকে উপস্থাপন করতে হলে দুটোই জানা ও গুছিয়ে বলা প্রয়োজন হতে পারে।

সিভি সঙ্গে রাখুন

নিজের সিভির হার্ড ও সফট কপি সঙ্গে থাকা আপনার গুছিয়ে কাজ করার প্রমাণ দেবে।

/ইউআর/এফএএন/  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।