সন্ধ্যা ০৭:০১ ; রবিবার ;  ১৯ মে, ২০১৯  

'পুনরাবৃত্তির জন্য আমরা এবির কাছে কৃতজ্ঞ'

প্রকাশিত:

সম্পাদিত:

হাবিবুল বাশার॥

আজ ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচে এবি ডি ভিলিয়ার্স চমৎকার ব্যাটিং করেছেন। এরকম ইনিংস খেলার জন্য শুধু ভাগ্য সহায়ক হলেই হয় না। গুরুতর রকমের প্রতিভার প্রয়োজন পড়ে। খুব বেশিদিন আগের কথা নয়, ক্যারিবীয়দের সঙ্গে শেষ সিরিজে এমনি একটা খেলা উপহার দিয়েছিলেন ভিলিয়ার্স। শুধু এ রকম খেলার জন্য নয়, বারবার পুনরাবৃত্তি করার জন্য আমরা এবির কাছে কৃতজ্ঞ। হোয়াট এ ইনিংস!

আমলা এবং ডু’প্লেসিস আসলে আজ ব্যাটিংয়ের মঞ্চটা সাজিয়ে দিয়ে গেছেন। সাধারনত তারা এমন ধীরগতিতে খেলেন না। তাদের সংযত খেলা ভিলিয়ার্সকে সাহায্য করেছে। আরেকজনের কথা না বললেই নয়। তিনি হলেন রুশো। যখন আমলা এবং ডু’প্লেসিস আউট হয়ে গেলেন তখন আসলে রুশো খেলার হাল ধরলেন। ভিলিয়ার্স হয়তো মাঠে নেমেই ভাবছিলেন, কী করবেন এমন একটা অবস্থায়। তখনি শক্ত শান্ত সংযমী সঙ্গ দিয়েছেন রুশো। এ কারনেই ভিলিয়ার্স হাত খুলে খেলতে পেরেছেন। রুশোর ইনিংসটা ছোট হলেও খুব গুরুত্বপূর্ণ ছিল প্রোটিয়াদের জন্য।

চারশের বেশি রান তাড়া করাটা আসলেই খুব জটিল ব্যাপার। যদিও সবার চোখ ছিল গেইলের দিকে। তবে পরপর দুই ইনিংসে তার কাছ থেকে এমন চাওয়াটা একটু বেশি হয়ে যায়। তবে শুরুর ধাক্কাটা সামলে নিয়ে ম্যাচে আর ফিরে আসতে পারেনি ক্যারিবীয়রা।

তবে আজকের এই খেলায় দারুণভাবে ফিরে আসলো দক্ষিণ আফ্রিকা। ভারতের সঙ্গে খেলায় তাদের একটু বেশিই অগোছালো মনে হয়েছে। তবে আজ তারা পয়েন্ট তালিকার বেশ ওপরে চলে এসেছে। বিশ্বকাপে অংশ নেওয়া এবারের প্রোটিয়া দলটি অন্য যে কোনও সময়ের চাইতে শিরোপা নেওয়ার সক্ষমতা বেশি রাখে।

প্রটিয়ারা সব সময় ফাস্ট বোলিংয়ে সমৃদ্ধ। তাদের আছে ডেইল স্টেইন এবং মরনি মরকেলের মতো বিশ্বমানের বোলার। যারা অনবরত ১৪০ কি.মি. গতিতে বোলিং করতে পারে। তাদের দরকার ছিল একটি উইকেট নেওয়ার মতো স্পিন বোলার। সেই চাহিদা পূরণে এবার দলে যোগ হয়েছেন ইমরান তাহির। যিনি কিনা শুধু রানের গতিই হ্রাস করেন না, উইকেটও নিতে পারেন। লেগ স্পিনারদের বোলিং দেখতেও বেশ উপভোগ্য। শেন ওয়ার্ন এবং অনিল কুম্বলের শূন্যস্থান এবার মনে হচ্ছে পূরণ হবে।

বড় দলগুলো আবারও বড় টার্গেট তাড়া করতে ব্যর্থ হলো। একপেশে ম্যাচ হলেও আজ ভিলিয়ার্সের ব্যাটিং দারুণ উপভোগ করেছি।

/এনএস/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।