দুপুর ০৩:২৫ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচে পাওয়ার কিছু নেই, শেখার আছে অনেক

প্রকাশিত:

হাবিবুল বাশার॥

শ্রীলঙ্কার সঙ্গে আজকের ম্যাচটা আমাদের জন্য ভালো হলো না। সবদিক দিয়েই আমরা ভালো খেলতে পারিনি। তবে আশাহত হওয়ার কিছু নেই। কারণ গত তিন খেলার মধ্যে আজকেই আমরা খরাপ খেললাম। এখনো আমাদের তিনটি খেলা বাকি আছে। সামনে তাই আমাদের বেশ কয়েকটি জায়গায় উন্নতি করতে হবে, বিশেষ করে ফিল্ডিং। ফিল্ডিং যেদিন খারাপ হয় সেদিন সব কিছুই খারাপ হয়ে যায়। শুরুর দিকে ক্যাচগুলো ধরতে পারলে ম্যাচের ফলাফল অন্য রকম হতে পারতো।

অাজ মাশরাফি এবং রুবেল ভালো বল করেছে। সাঙ্গাকারা, দিলশান বিশ্বমানের খেলোয়াড়, তারা বড় খেলাগুলোতে ব্যবধান গড়ে দেয়। আজ তারা তাই করেছে। সেজন্য আমরা খুব বেশি সুযোগ পাইনি। ৩৩৩ রান তাড়া করা এমনিতেই যে কোনও দলের জন্যই কঠিন। তাই এই রানের পাহাড় তাড়া করা আমাদের পক্ষে সহজ ছিলনা। তবে উদ্বোধনী জুটিতে ভালো করাটা আমাদের জন্য খুব জরুরি। অন্যথায় এটি পরবর্তীতে নামা ব্যাটসম্যানদের জন্য চাপ হয়ে যায়। যদিও মিডলঅর্ডারে মুশফিক-সাকিবও ভালোই খেলেছিল। কিন্তু শুরুতেই উইকেট পরে যাওয়ার কারণে টার্গেটটা তাড়া করা আমাদের জন্য বেশি কঠিন হয়ে গিয়েছিল।

যখন একটি গ্রুপের খেলা হয় তখন কিছু হিসেব-নিকেশ করেই মাঠে নামা উচিত। এক্ষেত্রে নিট রান রেট খুব গুরুত্বপূর্ণ। এই গ্রুপ থেকে যে দুটি দল পরের রাউন্ডে যাবে তাদের জন্য রান রেটটাই খুব গুরুত্বপূর্ণ হতে পারে। যখন আপনি জানবেন, ম্যাচটা জেতা আপনার সাধ্যের বাইরে তখন উচিত টার্গেটের কাছাকাছি যাওয়ার চেষ্টা করা। আজ কিন্তু আমরা বড় ব্যবধানে হেরে গেছি। এতে আমরা রান রেটে বেশ পিছিয়ে যাব বলেই মনে হচ্ছে।

এ ম্যাচে বাংলাদেশের পাওয়ার কিছু নেই, কিন্তু শেখার আছে অনেক। আমাদের পরবর্তী ম্যাচ স্কটল্যান্ডের সঙ্গে। আমি আশা করবো দল এ ম্যাচ নিয়ে খুব বেশি চাপ নেবে না। তারা ভালো খেলে তবে তাদের নিয়ে অামাদের দুঃচিন্তার কিছু নেই। আমরা যদি ভুল না করি এবং সুযোগ না দেই, তাহলেই আমাদের কাজটা অামরা করতে পারবো।

তারপরও হতাশার কিছু নেই, কারণ আমাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ এখনো আছে।

/এনএস/এসএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।