রাত ০৮:৪৬ ; মঙ্গলবার ;  ১৮ জুন, ২০১৯  

তোমার জয়বাংলা কী?

প্রকাশিত:

সম্পাদিত:

আলাল আহমেদ॥

জয় বাংলা! বাঙ্গালির রক্তে শিহরণ জাগানো একটি স্লোগান। কালজয়ী এ স্লোগানকে ধারণ করে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড'। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন আগামী ৭ মার্চ স্ব স্ব ক্ষেত্রে সফল ৩০ তরুণের হাতে এ তুলে দেওয়া হবে এ পুরস্কার।

মোট ১০টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেবে 'ইয়ং বাংলা' নামের একটি সংগঠন। দেশের আানাচে-কানাছে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন ক্ষেত্রে সফল তরুণদের তুলে আনতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

১০টি ক্যাটাগরির মধ্যে রয়েছে তরুণদের ব্যবসায়িক উদ্যোগ; বিভিন্নভাবে মানুষকে সহায়তার প্রচেষ্টা; একাডেমিক নেতৃত্ব; সাংস্কৃতিক অর্জন; নৈতিক বা পরিবেশগত নেতৃত্ব প্রদান; শিশু, বিশ্বশান্তি ও মানবাধিকারের মতো বিষয়ে অবদান; মানবিক কিংবা স্বেচ্ছাসেবী নেতৃত্ব; বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন; ব্যক্তিগত অর্জন এবং চিকিৎসা বিষয়ে গবেষণা।

সফল তরুণদের খুঁজে বের করতে এরই মধ্যে বিভাগীয় পর্যায়ে সভা অনুষ্ঠিত হয়েছে। এসব সভায় অাগ্রহীদের অনেকেই নিবন্ধন করেছেন। গত ২৪ জানুয়ারি থেকে শুরু করে এক মাসে রেজিস্ট্রেশন করেছেন ১৭ হাজার তরুণ-তরুণী। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনেও রেজিস্ট্রেশন করা এবং প্রকল্প জমা দেওয়া যাবে।

এছাড়া ইয়ং বাংলার উদ্যোগে পাঁচ শতাধিক তরুণের জন্য বিদ্যুৎ, তথ্য-প্রযুক্তি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিন মাসের জন্য ইন্টার্নশিপেরও ব্যবস্থা করা হবে।

তরুণদের নিয়ে এ আয়োজনে নিজের আশাবাদের কথা জানালেন ইয়ং বাংলা'র আহ্বায়ক তরুণ সংসদ সদস্য নাহিম রাজ্জাক। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, 'দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা তরুণ প্রতিভা খুঁজে বের করে তাদের স্বীকৃতি ও উৎসাহ দিতেই আমাদের এই আয়োজন। নিজে একজন তরুণ হিসেবে আমি মনে করেছি এটা আমার দায়িত্ব। তরুণ উদ্যোক্তাদের নানাভাবে সহযোগিতার মাধ্যমে তাদের জন্য নতুন সুযোগ সৃষ্টি করতে চাই।'

নাহিম রাজ্জাক বলেন, 'দেশের সম্ভাবনাময় তরুণদের নিয়ে একটি অরাজনৈতিক প্ল্যাটফর্ম গড়ে তুলতে চাই। শুধু একটা অনুষ্ঠান আয়োজন করেই দায়িত্ব শেষ হবে না। বছরে ৫/৭টা ভিন্ন ভিন্ন প্রোগ্রাম আয়োজন করতে চাই। এ বিষয়য়ে সরকারের ১০টি মন্ত্রণালয় থেকে সহযোগিতার আশ্বাস মিলেছে। আমাদের এতো মেধা যেন আড়ালে পড়ে না থাকে সেটা নিশ্চিত করতে আমরা শেষ পর্যন্ত লড়ে যাবো।'

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।