দুপুর ০৩:০৭ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

গেইল যখন খেলে সেটা হয় দেখার মতো

প্রকাশিত:

হাবিবুল বাশার॥

প্রতিটি বিশ্বকাপে কিছু আইকন ক্রিকেটার থাকে। তারাই সবার আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে থাকে। তাদের খেলা দেখার জন্য দর্শকরা উন্মুখ হয়ে থাকে। যেমন-শচীন, রাহুল দ্রাবিড়, লারা--তারা ভালো করলেই অাগের বিশ্বকাপগুলো জমে উঠতো। এই বিশ্বকাপে গেইল তেমনই একজন। তার অাজকের দানবীয় ব্যাটিংয়ের জন্য আমরা সবাই অপেক্ষা করছিলাম। সে যখন খেলে তা দর্শণীয় ইতিহাসই হয়ে থাকে।

ম্যাচের আগে অনেকেই তার খেলা নিয়ে সমালোচনা করেছে। কারণ সে বেশ কিছু ম্যাচে রান খরায় ভুগছিল। এ নিয়ে বেশ সমালোচনা ছিল। আসলে সমালোচনাটা কাজে দিয়েছে। ইংরেজিতে একটা কথা আছে, 'ফর্ম ইজ টেম্পোরারি, লাক ইজ অলওয়েজ পার্মানেন্ট' এটিই প্রমাণ করেছে গেইল।

বলবো ম্যাচ দেখে দুঃখ লেগেছে জিম্বাবুয়ের জন্য। খেলা নিয়ে সবার পরিকল্পনা থাকে। তবে কিছু খেলোয়াড় যখন খেলে তখন আসলে কোনও পরিকল্পনাই কাজে আসে না। ২০০ রান আগে অনেকেই করেছে, তবে বিশ্বকাপে এটি বিরল। বিশ্বকাপে এক ইনিংসে ১৬টি ছক্কা! ক্যানবেরা কিন্তু ছোট গ্রাউন্ড নয়। গেইলের সবকটি ছক্কাই লম্বা ছিল। গেইলের রান করাটা অন্যদলের জন্য ভয়ানক। আমার দেখা অন্যতম সেরা ইনিংস। স্যামুয়েলস ভালো সঙ্গ দিয়েছে তাকে। প্রথমে একটু সাবধানী হয়ে খেললেও দিন শেষে সর্বোচ্চ জুটির রেকর্ড ঠিকই গড়েছে তারা। রেকর্ড সবসময় তৈরিই হয় ভাঙার জন্য, তবে এই রেকর্ডটা ভাঙতে মনে হয় একটু সময় লাগবে।

জিম্বাবুয়ের শুরুটা ভালোই ছিল, তবে তাদের বোলিং ছিল গতানুগতিক। তাদের ভালো মানের স্পিনার দরকার।

আবারও আমরা ৩০০ রানের খেলা দেখলাম, আয়ারল্যান্ডের সঙ্গে হারার পর অনেকেই কিন্তু ভেবেছিল ক্যারিবীয়রা গ্রুপ পর্ব থেকেই বিদায় হয়ে যাবে। তবে তারা দারুণ আত্মবিশ্বাস নিয়ে ফিরে এসেছে। ব্রায়ান লারা কিন্তু বলেই ফেলেছেন তারা এবার বিশ্বকাপ নেবেন, যদিও এটি খুব কঠিন।

ম্যাচ ‌‌‌দেখে একটা বিষয় মনে হয়েছে ক্যারিবীয়দের বোলিংয়ে এখনও কিছুটা দুর্বলতা রয়েই গেছে। ওরা একটা বোলার কম নিয়ে খেলছে। অন্যদল যখন রান করে তখন তাদের শায়েস্তা করার মতো বোলার কিন্তু ক্যারিবীয়দের নেই। আসলে ড্যারেন সামি এবং অ্যান্দ্রে রাসেল যতোটা ভালো ব্যাট করে বল হাতে কিন্তু অতোটা পটু নয়। দুজনই কিন্তু দশ ওভার বল করতে পারছে না। এরা ভালো করলেই দলটি আরও ভালো করবে।

/এনএস/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।