রাত ০৯:৫৬ ; সোমবার ;  ২২ জুলাই, ২০১৯  

সাংবাদিক ফয়েজ আহমদের স্মরণে আলোচনাসভা

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বরেণ্য ছড়াকার ও সাংবাদিক ফয়েজ আহমদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে সমাজতান্ত্রিক আর্কাইভের উদ্যোগে তার জীবন ও কর্ম নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে রাজধানীর হাতিরপুলে সমাজতান্ত্রিক আর্কাইভের কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সদস্য ও শুভানুধ্যায়ীরা।

বক্তারা বাংলাদেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে ফয়েজ আহমদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। তারা বলেন, বর্তমান সময়ে ফয়েজ আহমদের জীবন দর্শন থেকে শিক্ষা নেওয়া খুব প্রয়োজন। জীবনব্যাপী সমাজতন্ত্রের পতাকা বহন করেছেন তিনি।এই দর্শন সমাজে ছড়িয়ে দিতে ফয়েজ আহমদ আর্কাইভের মত প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বিষয়ক ত্রৈমাসিক জার্নাল আত্মপ্রতিকৃতির সম্পাদক আবু ইউসুফ। এতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাহিদ হাসান মাহমুদ, মওলানা ভাসানী পরিষদের সধারণ সম্পাদক আবু নোমান খান, গণসাহিত্য সভার আহ্বায়ক ফয়সাল আহমদ, প্রগতিশীল লেখক সৈয়দ আবুল কালাম, সমাজতান্ত্রিক আর্কাইভের কিউরেটর জাহান-ই-গুলশান শাপলা এবং সহ-কিউরেটর বাকীউল আলম।

স্মরণসভায় জানানো হয়, প্রতি মাসের প্রথম ও তৃতীয় শনিবার সকল পাঠকদের  জন্য আর্কাইভ উন্মুক্ত রাখা হয়।

উল্লেখ্য সাংবাদিক ফয়েজ আহমদ সমাজতান্ত্রিক আর্কাইভ গড়ে তোলেন।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।