রাত ০৯:৫৩ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

সুবহান-কামারুজ্জামানের রায়: কৌশল পাল্টাল জামায়াত

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

জামায়াতে ইসলামীর রাজনৈতিক কৌশলে পরিবর্তন লক্ষ্য করা গেছে। যুদ্ধাপরাধের সঙ্গে যুক্ত ও দণ্ডপ্রাপ্ত শীর্ষপর্যায়ের নেতাদের রায় ঘোষণার অাগে ও পরে কর্মসূচি দিলেও এবার কোনটিই করেনি দলটি।

বুধবার সকালে অান্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর নায়েবে আমীর, সাবেক এমপি মাওলানা আবদুস সুবহানকে ফাঁসির রায় দেন। পাশাপাশি অাপিল বিভাগ থেকে দলটির সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসির রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেছেন বুধবার দুপুরে। এসব স্বিদ্ধান্তের পর কোনও কর্মসূচি ঘোষণা না করায় প্রশ্ন দেখা দিয়েছে নানা মহলে।

তবে এই রায়কে ‌'সরকারী ষড়যন্ত্র' হিসেবে অভিহিত করে বুধবার সন্ধ্যায় দলীয় অবস্থান জানান দলটির ভারপ্রাপ্ত অামির মকবুল অাহমদ। কর্মসূচি বিষয়ে তিনি বলেন, বর্তমানে দেশে ২০ দলীয় জোটের নেতৃত্বে 'ন্যায্য ভোটাধিকার' প্রতিষ্ঠা, 'গণতন্ত্র পুনরুদ্ধার' ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে 'শান্তিপূর্ণ' আন্দোলন চলছে। তাই এখন 'সরকারি ষড়যন্ত্রের' বিরুদ্ধে আলাদা কর্মসূচী না দিয়ে ২০ দলীয় জোটের নেতৃত্বে পরিচালিত আন্দোলন সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, বুধবার সন্ধ্যায় গণমাধ্যমে প্রেরিত বিবৃতি দিতেও পূর্বের তুলনায় বেশী সময় নেয় জামায়াত। এর অাগে ঘোষিত সব রায়ের ক্ষেত্রে কয়েক মিনিটেই কর্মসূচি ঘোষণা করতে দে;খা গেছে দলটিকে।

এদিকে দলটির নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, ২০ দলীয় জোটের ডাকা টানা হরতাল অাগামী শুক্রবার ভোর ৬টা পর্যন্ত অব্যাহত থাকায় চলতি সপ্তাহে নতুন কর্মসূচি থেকে বিরত রয়েছে জামায়াত। ইসলামী ছাত্র শিবিরের কেন্দ্রীয় একটি সূত্র জানায়, অাগামী রবিবার ও সোমবার দুদিন হরতাল দেওয়া হতে পারে।

এসটিএস/এস.এস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।