বিকাল ০৫:২৩ ; বৃহস্পতিবার ;  ২৩ মে, ২০১৯  

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের আগে সিডনিতে ক্রিকেট জ্বর

প্রকাশিত:

সম্পাদিত:

মুসা ইব্রাহীম, ক্যানবেরা থেকে।।

বুধবার আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার মধ্য দিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপের মূল মিশন শুরু করছে। এ নিয়ে রীতিমতো ‘ক্রিকেট জ্বর’-এ ভুগছে অস্ট্রেলিয়ার সিডনিবাসী বাংলাদেশীরা। মঙ্গলবার দিনের শুরু থেকেই তাদেরকে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি পরে, গাড়িতে বাংলাদেশের লাল-সবুজ পতাকা লাগিয়ে ঘুরে বেড়াতে দেখা গেছে। আর যারা জার্সি, পতাকা বা মাথার ব্যান্ড কেনেননি, তাদেরকে সিডনি’র লাকিম্বা, রকডেল এলাকার বিভিন্ন বাংলাদেশী দোকান থেকে এসব সংগ্রহ করতে দেখা গেছে। কেউ কেউ ভুভুজেলা সংগ্রহের জন্য বিভিন্ন এলাকার শপিং সেন্টারের দোকানগুলোতে ঢুঁ মেরেছেন। আর রাতের বেলাটা যেন বাংলাদেশের ঠিক ঈদের আগের রাত। সিডনি’র যেসব এলাকায় বাংলাদেশীদের আধিক্য রয়েছে, সেসব এলাকায় অনেক গভীর রাত পর্যন্ত তারা জার্সি পরে আড্ডা মেরেছেন কিংবা পরিকল্পনা করেছেন – বন্ধুবান্ধব বা পরিবারের সদস্যদের সঙ্গে কিভাবে সিডনি থেকে ক্যানবেরা গাড়ি চালিয়ে গিয়ে খেলা দেখবেন, বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দেরকে উৎসাহ যোগাবেন। কারো কারো লক্ষ্য খেলোয়াড়দের সঙ্গে ‘হ্যাল্লো’ বলা, কেউ যাবেন অটোগ্রাফ নিতে, আবার কেউ যাবেন বাংলাদেশের খেলা উপভোগ করতে।

লাকিম্বায় গাড়িতে বাংলাদেশের পতাকা লাগিয়ে বন্ধুকে নিয়ে ঘুরছিলেন সাজ্জাদ। জানালেন বাংলাদেশের খেলা নিয়ে উচ্ছ্বাসের কথা। তিনি মনে করেন – বাংলাদেশ জিতবেই। তারা জয় নিয়েই ফিরতে চান সিডনিতে।

দি রয়’স ফ্যাশন-এর কর্ণধার সুরজিত রয়কে দেখা গেল বিভিন্ন দোকানে বাংলাদেশের জার্সি সরবরাহ করতে। কথা প্রসঙ্গে তিনি বললেন, ‘সম্প্রতি বাংলাদেশ থেকে ফেরার সময় এবার প্রায় তিন হাজার জার্সি নিয়ে ফিরেছেন। এর মধ্যে প্রায় আড়াই হাজার জার্সি তিনি সিডনির বিভিন্ন দোকানে সরবরাহ করেছেন। সুরজিত রয় জানালেন, বাংলাদেশীদের জার্সি কেনার আগ্রহ দেখে মাঠে খেলা দেখার আগ্রহটাও তিনি টের পাচ্ছেন। তিনিও খেলা দেখতে যাবেন। আর ক্রিকেট দল তাদের সেরা খেলাটা খেলে মাঠ থেকে জয় ছিনিয়ে আনবে বলে তিনি মনে করেন।

এখানে এক নবদম্পতি অর্ণব-মৌমিতা এসেছিলেন জার্সি কিনতে। উচ্ছ্বসিত কণ্ঠে তারা জানালেন, খেলা দেখতে যাওয়ার আগে ন্যূনতম বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি তারা সংগ্রহ করতে চান। আর বাংলাদেশের খেলা সবসময়ই তারা উপভোগ করেন।

নিজের দু’বছর বয়সী বাচ্চাকে নিয়ে খেলা দেখতে যাবেন নাজনীন। গাড়ি চালানো শুরু করার ঠিক আগ মুহূর্তে জানালেন, সিডনি থেকে ক্যানবেরা যাচ্ছেন পরিবারের সদস্যদের সঙ্গে। আফগানিস্তানের সঙ্গে খেলাটা বেশ উপভোগ্য হবে বলে তিনি মনে করেন।

রকডেল এলাকায় একটি ব্যবসা প্রতিষ্ঠানের ম্যানেজার ফয়সাল আনাম বলেন, ‘বাংলাদেশ দল অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে বিশ্বকাপ ক্রিকেট খেলতে এসেছে, এটাই অনেক বড় সম্মানের ব্যাপার। বাংলাদেশ ভালো খেলবে – এ নিয়ে কোনো সন্দেহ নেই।’

বন্ধুদের সঙ্গে আড্ডারত পারভেজ খান জানালেন, বাংলাদেশ দল প্রস্তুতিমূলক খেলায় কেমন করেছে, এটা তাদের কাছে বিবেচ্য নয়। বরং বিশ্বকাপের মূল খেলায় বাংলাদেশ ভালো করবেই। আর তারা জয় নিয়েই মাঠ ছাড়বে বলে তিনি মনে করেন।

মঙ্গলবার যখন বাংলাদেশ দল রাতের খাবার খেতে গিয়েছে, এমন সময় কথা হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ববি আহমেদের সঙ্গে। তিনি মাত্র তিনদিন হলো অস্ট্রেলিয়ায় এসেছেন এবং এই মুহূর্তে ক্যানবেরায় অবস্থান করছেন। প্রস্তুতিমূলক খেলাগুলোয় বাংলাদেশের পারফরমেন্স ভালো ছিল না। এটা দলের সদস্যদের ওপর কেমন প্রভাব ফেলছে – এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ছেলেরা এটাকে মাথায় একেবারেই রাখছে না। বরং তারা আফগানিস্তানের সঙ্গে ম্যাচের একেবারে ঝরঝরে মনে উজ্জীবিত হয়ে মাঠে নামবে।’

বাংলাদেশ দল কেমন করবে? ওয়েস্ট ইন্ডিজ যেমন আয়ারল্যান্ডের কাছে অঘটনের শিকার হয়েছে, বাংলাদেশের ক্ষেত্রেও তেমন ঘটবে কি না? – এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আসলে একদিনের ক্রিকেটে আগে থেকে কোনো ভবিষ্যদ্বাণী করা যায় না।’ তিনি ‘ছেলেদেরকে প্রাণচাঞ্চল্যে ভরপুর’ বলে মন্তব্য করে বলেন, ‘তারা যদি সেরা খেলাটা খেলতে পারে, তাহলে আফগানিস্তানকে হারানো কঠিন হবে না।’

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার মানুকা ওভাল মাঠের ধারণক্ষমতা ১৩ হাজার। আর গত কয়েকদিন ধরেই ম্যাচের টিকেট না পাওয়া নিয়ে বাংলাদেশীদের হাহাকার করতে দেখা গেছে। ইন্টারনেটে তো বটেই, বন্ধুবান্ধবদের কাছেও টিকেটের খোঁজ করেছেন তারা। অনেকেই কয়েক মাস আগে টিকেট কিনেছেন, আবার কেউ কেউ মাত্র সপ্তাহখানেক আগে টিকেট সংগ্রহ করেছেন। আর যারা যাচ্ছেন, তাদের অনেকেই কাল বুধবার সিডনি’র “টাইগার কার র‌্যালি ফর দি টাইগার”-এ যুক্ত হবেন। সিডনির রোজল্যান্ড অ্যাকুয়াটিক সেন্টার থেকে ক্যানবেরার উদ্দেশে ছাড়ার ঘোষণা দেয়া এই র‌্যালিতে প্রায় দেড়শ গাড়ি থাকছে বলে জানিয়েছেন আয়োজকরা। সবমিলিয়ে সিডনিবাসী বাংলাদেশীদের মধ্যে এখন রীতিমতো ক্রিকেট জ্বর।

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।