রাত ০৯:১২ ; মঙ্গলবার ;  ১৮ জুন, ২০১৯  

খেলা দিয়ে ইতিহাস শেখাবে টিম ওয়েবপার্স

প্রকাশিত:

তারুণ্য ডেস্ক॥

ক্র্যাক প্লাটুনের একজন হয়ে সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন হামলা করে হানাদার মুক্ত করছে আপনার সন্তান। মোজাম্মেল হক বীর প্রতীক হয়ে মোনায়েম খানের বাড়িতে হানা দিচ্ছে আপনার শিশুটি। বেনটেন, ক্রিমিনাল কেস, হাউস অব ডেথ নয় আপনার সন্তান খেলছে 'যুদ্ধ যুদ্ধ খেলা'। ইউরোপ, আমেরিকা বা ইরাকের কোনও যুদ্ধ নয় আমাদের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস নিয়ে খেলা।

খেলার মধ্য দিয়ে তরুণদের ইতিহাস শেখাতে বাংলাদেশে ভিন্ন ধরনের গেমস এনেছে টিম ওয়েবপার্স। তরুণদের সংগঠন টিম ওয়েবপার্সের সদস্য সংখ্যা ১৬ জন। নেতৃত্ব দিচ্ছেন মোশাররফ হোসেন জুয়েল।

জুয়েল বললেন, এই দলের ১০ থেকে এগারোজনই প্রোগ্রামার। তাদের স্বপ্ন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে কাজ করা। এ লক্ষ্যেই অনলাইনে প্রকাশ করেছে, গেরিলা৭১ নামে একটি গেমস। আপাতত গেমসটির আলফা ভার্সন ছাড়া হয়েছে। অচিরেই আসবে পুরো ভার্সন। সেখানে থাকবে বাংলাদেশের ১০ গেরিলা যোদ্ধার দুঃসাহসিক অভিযান নিয়ে গেমস। ইতোমধ্যে ওয়েবপার্সের তৈরি করা এ গেমটি প্রদর্শিত হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ তে।

জুয়েল জানান, এই মুহূর্তে গেমসটিতে রয়েছে মুক্তিযুদ্ধের দুটি দুঃসাহসিক অপারেশনের মিশন। একটি শহীদ রুমির সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন হামলার প্রেক্ষাপট নিয়ে `অপারেশন ক্র্যাক প্লাটুন` এবং অপরটি বীরপ্রতিক মোজাম্মেল হকের অভিযান নিয়ে `অপারেশন টু কিল মোনায়েম খান`। বর্তমানে গেমটি এন্ড্রয়েড ডিভাইস এবং ডেস্কটপের জন্য পাওয়া যাচ্ছে। এবং এটি এন্ড্রয়েডের জিঞ্জার ব্রেড ২.৩ ভার্সন থেকে শুরু করে পরবর্তী সব ভার্সনের জন্যই কাজ করে তবে ১জিবি র‍্যাম থাকলে এর স্বতঃস্ফুর্ত ব্যবহার সম্ভব।

ওয়েবপার্স টিম জানায়, ইতোমধ্যে তারা এর উইন্ডোজ এবং আইওএস ভার্সনের জন্যও কাজ শুরু করেছেন এবং খুব শীঘ্রই তা পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন।

শুধু গেমস নয়, দৈনন্দিন জীবনকে সহজ করার লক্ষ্যে নিয়েই টিম ওয়েবপার্স এবারের ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ তে নিয়ে এসেছে স্মার্ট কন্ট্রোল নামে এক প্রযুক্তি যার দ্বারা স্মার্ট ফোনের ব্যবহারের মাধ্যমেই ঘরের বৈদ্যুতিক সুইচ নিয়ন্ত্রণ করা সম্ভব। স্মার্টফোনে বিদ্যমান ব্লু-টুথ টেকনোলজি ব্যবহারের মাধ্যমে প্রযুক্তিটি সুইচ বোর্ডের সাথে সংযোগ স্থাপন করে। তারপর ফোনে ইনস্টল করা একটি অ্যাপ্লিকেশনের ব্যবহারের মাধ্যমে সুইচগুলোকে নিয়ন্ত্রণ করা যাবে। এই স্মার্ট কন্ট্রোল নিয়ন্ত্রণের জন্য বিশেষ অ্যাপটিও ওয়েবপার্সেরই তৈরি।

এ বিষয়ে দলপ্রধান জানান, আপাতত এটি ব্লু-টুথ টেকনোলজি ব্যবহার করে নিয়ন্ত্রণ করা হচ্ছে। যার রেঞ্জ ১০ মিটার। তবে ভবিষ্যতে একে ওয়াই-ফাই এবং জিএসএম দ্বারা নিয়ন্ত্রণ করার চিন্তা তাদের আছে। জিএসএম টেকনোলজি ব্যবহার করলে তখন তা মোবাইলের সিম দ্বারাও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।”

এছাড়াও টিম ওয়য়েবপার্স নিয়ে এসেছে রাশ আওয়ার নামে আরও একটি প্রজেক্ট। রাশ আওয়ার একটি এন্ড্রয়েড টেকনোলজি নির্ভর কমিউনিটি অ্যাপ। এটি তৈরির মূল উদ্দেশ্য মানুষ যেন খুব সহজেই বিভিন্ন রাস্তায় ট্রাফিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারেন।

এই উদ্ভাবনটি সম্পর্কে মোশাররফ হোসেন জানান – “এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে ট্রাফিক ইনফরমেশন কমিউনিটি তৈরি হবে। রাস্তার কোথায় কি পরিস্থিতি এই অ্যাপটি থেকে তা জানা যাবে। তিনি আরও বলেন, যেহেতু এটি একটি কমিউনিটি বেসড অ্যাপ্লিকেশন তাই এখানে যত বেশি ইউজার বাড়বে ততই এর গ্রহণযোগ্যতা বাড়বে। তাই এখানে ইউজারদেরও স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ কাম্য।

গেরিলা ৭১ এর ভিডিও লিংক

https://www.facebook.com/video.php?v=885558748131461

টিম ওয়েবপার্সের ফেসবুক পেইজ

https://www.facebook.com/Team.Webpers

/এফএএন/  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।