ভোর ০৬:৩০ ; মঙ্গলবার ;  ১৯ নভেম্বর, ২০১৯  

২০ দলের কর্মসূচিতে জামায়াতের ঝটিকা মিছিল

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ঘোষিত শনিবারের বিক্ষোভ কর্মসূচি পালনকালে ঝটিকা মিছিল করেছে শরিক দল জামায়াতে ইসলামী ও দলটির সহযোগী সংগঠন ছাত্র শিবির। শনিবার সকাল থেকে রাজধানীর কয়েকটি স্থানে দুই থেকে তিন মিনিটের মিছিল করে তারা।

মাতুয়াইল, যাত্রাবাড়ী, সবুজবাগ, শাহজাহানপুর ও মগবাজারে তারা এ ঝটিকা মিছিল বের করে। যদিও ১০ থেকে ২০ জনের এসব মিছিল স্থায়িত্ব ছিল মাত্র দুই থেকে পাঁচ মিনিট। জামায়াত-শিবিরের থানা পর্যায়ের নেতারকর্মীরা মিছিলে অংশ নেয়।

এদিকে ঘোষিত বিক্ষোভে জামায়াত-শিবির অংশ নিলেও এমন খবর এ রিপোর্ট লেখা পর্যন্ত ২০ দলীয় জোটের অন্য কোনও শরিক দল রাজধানীতে বিক্ষোভ করেনি। দেখা যায়নি বিএনপি ও দলটির সহযোগী-অঙ্গ সংগঠনগুলোর নেতাকর্মীদেরও।

এর আগে গতকাল শুক্রবার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেছিলেন, শনিবার রাজধানী ঢাকাসহ সারা দেশের জেলা, উপজেলা, পৌরসভা ও মহানগরের সব ওয়ার্ডে বিক্ষোভ মিছিল করার কর্মসূচি পালিত হবে।

যদিও ঢাকা মহানগরীর কোথায়, কখন মিছিল হবে, তা বলা হয়নি ঘোষিত কর্মসূচিতে। জনসভা ও মাইক ব্যবহারের জন্য পুলিশের অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও তারা বিক্ষোভ মিছিলের জন্য কোনও অনুমতি চায়নি।

এছাড়া পৃথক আরেকটি বিবৃতিতে মির্জা আব্বাস ও হাবিব উন নবী সোহেল আহ্বান জানিয়েছিলেন, সর্বশক্তি দিয়ে আন্দোলনের শেষ ধাপ সফল করতে।

এদিকে শনিবার বিকাল নাগাদ বিক্ষোভ কর্মসূচি পালন করতে দেওয়া হয়নি বিবৃতি দিয়ে টানা হরতালের ঘোষণা আসতে পারে ২০ দলীয় জোটের পক্ষ থেকে।

তবে অন্য একটি সূত্র জানিয়েছে, আগামীকাল রবিবার নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন। ওই ঘেরাওয়ে খালেদার কার্যালয়ে কোনও ঢিল ছোড়া বা প্রবেশ করার চেষ্টা করা হলে বিএনপির পক্ষ থেকে কঠোরভাবে মোকাবেলার করার নির্দেশনা রয়েছে। এরই মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছেন।

/এসটিএস/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।